ভেজাল দুধ চেনার সহজ কয়েকটি উপায়, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: ছোট শিশু থেকে বৃদ্ধ- সকলের খাদ্য তালিকায় থাকে দুধ, কারণ দুধে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। সম্পৃক্ত স্নেহ পদার্থ, প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন 'সি'-তে ভরপুর কিন্তু দুধ সবসময় বুঝে খাওয়া উচিত। কারণ ভেজাল দুধ বাজারে আজকাল খুবই সহজলভ্য, তাই নষ্ট দুধ থেকে সাবধান, কারণ ভেজাল দুধ খেলে শরীরে কিন্তু উল্টো প্রভাব পড়তে পারে। আর সেইজন্য আপনাদের জন্য রইল ভেজাল দুধ চেনার কিছু সহজ উপায়-

১) কয়েক ফোঁটা দুধ ঘরের মেঝেতে ঢেলে দিন। দুধ মাটির ঢাল অনুযায়ী গড়িয়ে যাবে। তবে দুধ খাঁটি হলে মেঝেতে সাদা দাগ পড়বে। কিন্তু ভেজাল দুধে কোনও দাগ থাকবে না।

২) দুধ যদি ভেজাল হয়, তাহলে তা হাতে নিয়ে ঘষলে সাবানের মতো অনুভূতি হবে।

৩) অসাধু ব্যবসায়ীরা দুধের মধ্যে আটা, গুঁড়া দুধ, ময়দা এমনকি চালের গুঁড়োও মিশিয়ে থাকেন। এতে দুধের ঘনত্ব আপেক্ষিকভাবে খুব বেশি হেরফের হয় না। কিন্তু দুধে এসব ভেজাল মেশানো আছে কি না, তা বুঝতে ২ চামচ দুধ একটি কাপে নিয়ে তাতে ২ ফোঁটা টিংচার আয়োডিন মিশিয়ে দিন। দুধের রং হালকা নীল হলে বুঝবেন, এতে ভেজাল হিসেবে আটা বা ময়দা মেশানো রয়েছে।

৪) দুধের মধ্যে সালফিউরিক অ্যাসিড মিশিয়ে যদি দেখেন নীল রং হয়ে যাচ্ছে, তাহলে বুঝবেন দুধে ফরমালিন মেশানো হয়েছে।

৫) দুধে অনেক সময়ে কার্বোহাইড্রেট মেশানো হয়ে থাকে। এটি বুঝতে আধ কাপ দুধ একটা পাত্রে নিয়ে তার মধ্যে দুই চামচ নুন দিন। দুধের রং যদি নীল হয়ে যায় বুঝতে এতে কার্বোহাইড্রেট মেশানো হয়েছে।
ভেজাল দুধ চেনার সহজ কয়েকটি উপায়, জেনে নিন ভেজাল দুধ চেনার সহজ কয়েকটি উপায়, জেনে নিন Reviewed by Odd Creator on May 10, 2020 Rating: 5
Powered by Blogger.