করোনার ওষুধ রেমডেসিভির নিয়ে নতুন সিদ্ধান্ত জাপানের



Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসের চিকিৎসায় অ্যান্টি ভাইরাল ওষুধ রেমডেসিভিরের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। একই পথে হাঁটছে জাপান। করোনা রোগীদের সুস্থতায় এই ওষুধ বাজারে আনতে ফাস্ট-ট্র্যাক অনুমোদন দেওয়ার অপেক্ষায় দেশটির সরকার। জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে এ খবর জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন গত শুক্রবার করোনার চিকিৎসায় রেমডেসিভির প্রয়োগের অনুমতি দেয়। তাদের এই সিদ্ধান্ত জাপানকেও অনুপ্রাণিত করেছে। করোনার চিকিৎসায় জাপানে এটাই হতে যাচ্ছে প্রথম লাইসেন্সপ্রাপ্ত ওষুধ। জাপানি স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো মঙ্গলবার বলেছেন, বৃহস্পতিবার বিশেষজ্ঞদের একটি প্যানেল আলোচনায় বসবে।

 যত তাড়াতাড়ি সম্ভব ওষুধটির অনুমোদন পেতে চায় তারা। জাপানে সাধারণত পরীক্ষামূলক কোনো ওষুধের অনুমোদন প্রক্রিয়া শেষ হতে এক বছর লেগে যায়। কিন্তু জরুরি পরিস্থিতি বিবেচনায় তা সপ্তাহের মধ্যে কমে আসছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের কোম্পানি জিলিড সায়েন্সের তৈরি করা রেমডেসিভির ইবোলা মহামারির চিকিৎসায় ব্যবহার করা হয়েছিল, কিন্তু তেমন সাফল্য আসেনি। সম্প্রতি মার্কিন সরকারের ফান্ডিংয়ে এক গবেষণায় রেমডেসিভিরের ব্যবহারে করোনা রোগীর দ্রুত সুস্থ হতে দেখা গেছে। চারদিন কমে ১১ দিনেই সেরে উঠছেন রোগীরা। তবে এটি মৃত্যু ঠেকাতে কেমন ভূমিকা রাখবে তা এখনো অজানা। জাপানে এপর্যন্ত ১৫ হাজার ২৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৫৫৬ জনের।
করোনার ওষুধ রেমডেসিভির নিয়ে নতুন সিদ্ধান্ত জাপানের করোনার ওষুধ রেমডেসিভির নিয়ে নতুন সিদ্ধান্ত জাপানের Reviewed by Odd Bangla Editor on May 07, 2020 Rating: 5
Powered by Blogger.