ইনিই হলেন বিশ্বের প্রথম করোনা আক্রান্ত মানুষ, যার শরীর থেকে বিশ্বব্যাপী ছড়িয়েছে করোনা

4a9ec17d-53b4-4532-a585-f2cfc7158caf-768x380



Odd বাংলা ডেস্ক: মহামা’রি করো’না ভাই’রাসে আ’ক্রান্ত ১৯০টি দেশ। সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বে প্রায় ৩৫ লাখ ৬৬ হাজার মানুষ করো’নায় আক্রা’ন্ত হয়েছেন। এর মধ্যে মৃ’ত্যু বরণ করেছেন প্রায় ২ লাখ ৪৮ হাজার ২৮২ জন মানুষ। বিজ্ঞানীরা ধারণা করছেন চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়েছে এই ভাই’রাস। এক্ষেত্রে তারা হন্যে হয়ে খুঁজছিলেন সেই রো’গীকে করো’না ভাই’রাসে আ’ক্রান্ত প্রথম রো’গীকে। তারা মনে করেন ‘পেশেন্ট জিরো’ রো’গীকে ভালভাবে পরীক্ষা করলে প্রতিরোধের উপায় এবং ভ্যাকসিন বের করা সহজ হবে। অবশেষে মিলেছে সেই পেশেন্ট জিরো রোগী। ইন্ডিয়া টাইমস জানায়, প্রথম করো’নায় আক্রান্ত হচ্ছে ৫৭ বছর বয়সী এক চীনা মহিলা। নাম ওয়েই গুইশিয়ান। তিনি চীনের উহান শহরের বাজারে চিংড়ি মাছ বিক্রি করতেন। এদিকে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ওয়েই গুইশিয়ান গত বছরে ১০ ডিসেম্বর হুনান সি ফুড মার্কেটে চিংড়ি বিক্রির সময় অসু’স্থ হয়েছে পরেন। প্রথমে ফ্লুয়ের মতো উপসর্গ নিয়ে স্থানীয় হাসপাতালে যান ওয়েই। প্রথমে তাঁকে একটি ইঞ্জেকশন দেওয়া হয়। কিন্তু দিনের পর দিন ক্রমশ দুর্বল হতে থাকেন গুইশিয়ান। দিন দুয়েক পরই উহানের ইলেভন্থ হাসপাতালে যান। সেখানেও ধরা পড়েনি এই মা’রণ-ভাই’রাস।

১৬ ডিসেম্বর ওই অঞ্চলে সবচেয়ে বড় উহান ইউনিয়ন হাসপাতালে চিকিৎসার জন্য যান গুইশিয়ান। আর সেই হাসপাতালেই তাঁকে বলা হয় যে, শরীরে কঠিন রো’গ বাসা বাঁধছে। এরপরই ওই হাসপাতালে বাড়তে থাকে রো’গীর সংখ্যা, যাদের সবার শরীরেই একই ধরনের উপসর্গ। গুইশিয়ানের দেখাদেখি ওই হাসপাতালে ছোটেন হুনান মার্কেটের আরও অনেক মানুষ। চীনের চিকিৎসকরা মনে করেন, উহানের ওই মার্কেটের টয়লেট ব্যবহার করাতেই তাঁর শরীরে এই ভাই’রাস সংক্র’মিত হয়। উহান মিউনিসিপ্যাল হেল্থ কমিশনের তরফে নিশ্চিত করে বলা হয়েছে যে, প্রথম করো’না ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছিলেন যে ২৭ জন রো’গী তাঁদের মধ্যে প্রথমেই ছিলেন ওয়েই গুইশিয়ান।
ইনিই হলেন বিশ্বের প্রথম করোনা আক্রান্ত মানুষ, যার শরীর থেকে বিশ্বব্যাপী ছড়িয়েছে করোনা ইনিই হলেন বিশ্বের প্রথম করোনা আক্রান্ত মানুষ, যার শরীর থেকে বিশ্বব্যাপী ছড়িয়েছে করোনা Reviewed by Odd Bangla Editor on May 08, 2020 Rating: 5
Powered by Blogger.