সাংবাদিকতার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন জম্মু ও কাশ্মীরের তিন চিত্র সাংবাদিক


Odd বাংলা ডেস্ক: ২০১৯-এর অগাস্টে জম্মু ও কাশ্মীরের ওপর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে দেওয়ার পর থেকে জম্মু ও কাশ্মীরের জীবনযাপনের কিছু অসামান্য ছবি তুলেছিলেন অ্যাসোসিয়েটেড প্রেসের তিন চিত্র সাংবাদিক। আর তার স্বীকৃতি হিসাবেই এবার তাঁরা পেলেন পুলিৎজার পুরস্কার। বিজেতারা হলেন দার ইয়াসিন, মুখতার খান এবং ছন্নি আনন্দ।

প্রসঙ্গত, সাংবাদিকতার সর্বোচ্চ সম্মান হল এই পুলিৎজার পুরস্কার। জম্মু ও কাশ্মীরের ওপর থেকে ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে নেওয়ার পর উপত্যকার পরিস্থিতি সম্পর্কে সকলেই জানেন। তখন দীর্ঘ সময় ধরে বন্ধ ছিল ইন্টারনেট এবং মোবাইল ফোন পরিষেবা। আর সেই সময়ে উপত্যকার পরিস্থিতিত, বিক্ষোভ, পুলিশ ও আধা সামরিক বাহিনীর কর্মকাণ্ড এবং সর্বপরি উপত্যকাবাসীর দৈনন্দির জীবনযাপনের ছবি ক্যামেরাবন্দি করেছেন। তবে কাজটা যে খুব সহজ ছিল তা কিন্তু একেবারেই নয়। রীতিমতো লুকিয়ে থেকে নিজের জীবনকে বাজি রেখেই এইসব অসাধ্য সাধন করেছেন সাংবাদিকরা। সেইসব ছবি ইতিহাসের এক দলিল হয়ে থাকবে। 

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০-র পুলিৎজার পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত রাখা হয়েছিল। পুরস্কার পরিচালনার দায়িত্বে থাকা ডানা কেনেডি এদিন নিজের বসার ঘর থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই পুরস্কারটি ঘোষণা করলেন। সাধারণত প্রতিবছর নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়েই আয়োজিত হয়ে আসছে। কিন্তু অতিমারির কারণে তা আর সম্ভবপর না হওয়ায় এমন সিদ্ধান্ত।
সাংবাদিকতার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন জম্মু ও কাশ্মীরের তিন চিত্র সাংবাদিক সাংবাদিকতার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন জম্মু ও কাশ্মীরের তিন চিত্র সাংবাদিক Reviewed by Odd Creator on May 05, 2020 Rating: 5
Powered by Blogger.