মহাকাশ গবেষণায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এবার রকেট-স্যাটেলাইট বানাতে পারবে বেসরকারি সংস্থাও


Odd বাংলা ডেস্ক: মহাকাশ ক্ষেত্রে এবার এক বিরাট সংস্কারের পথে হাঁটল কেন্দ্র। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইসরোর চেয়ারম্যান কে সিভান বৃহস্পতিবার ঘোষণা করেছেন এবার থেকে বেসরকারি সংস্থাও রকেট, স্যাটেলাইট তৈরির অনুমোদন পাবে। সেইসঙ্গে অন্য সংস্থার তৈরি রকেট এবং স্যাটেলাইট উৎক্ষেপণেও সাহায্য করবে এবং প্রয়োজনে কোনও গবেষণায় বেসরকারি সংস্থার সঙ্গে কাজও করবে ইসরো। 

তবে ইসরোর প্রধান কে সিভান এই বিষয়টাও নিশ্চিত করে জানিয়ে দেন ভবিষ্যতে মহাকাশ গবেষণায় ইসরোর ভুমিকা কোনওভাবেই কম হবে না। এদিন অনলাইনে প্রেস কনফারেন্সে তিনি জানান, মহাকাশ গবেষণায় বেসরকারি সংস্থাকে অনুমতি দেওয়ার জন্য ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (ইনস্পেস) নামে একটি নয়া সংস্থা তৈরি হয়েছে। ভবিষ্যতে ভারতের এইসব সংস্থাগুলি আন্তর্জাতিক মহাকাশ অর্থনীতিতে এক বড় ভুমিকা পালন করবে। তিনি আরও বলে আগামী গিনে এই ইনস্পেসই মহাকাশ গবেষণার প্রযুক্তি, আইন-কানুন এবং নিরাপত্তার বিষয়ে স্বাধীনভাবে মত প্রকাশ এবং সিদ্ধান্ত নিতে সক্ষম হবে। 

সূত্রের খবর, এই ইনস্পেস সংস্থাটি তৈরি হতে ৬ মাস সময় লাগবে। যেসব বেসরকারি সংস্থা রকেট বা স্যাটেলাইট বানাতে আগ্রহী তারা মহাকাশ গবেষণা দফতরে আবেদন করতে পারবে। সংস্থার তরফে তাদের আবেদন খতিয়ে দেখে যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। 
মহাকাশ গবেষণায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এবার রকেট-স্যাটেলাইট বানাতে পারবে বেসরকারি সংস্থাও মহাকাশ গবেষণায় বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এবার রকেট-স্যাটেলাইট বানাতে পারবে বেসরকারি সংস্থাও Reviewed by Odd Creator on June 25, 2020 Rating: 5
Powered by Blogger.