গরম চা-কফি খেতে গিয়ে জিভ পুড়ে গিয়েছে? চটপট করে ফেলুন এই ক'টি জিনিস


Odd বাংলা ডেস্ক: এমনটা নিশ্চয় অনেকের সঙ্গেই হয়েছে যে, গরম চা কিংবা কফি খেতে গিয়ে জিভ পুড়ে গিয়েছে। এমনটা হলে খুবই অস্বস্তি হয়। আর সেই পোড়া জিভে কোনও খাবারেরই স্বাদ পাওয়া যায় না। এই অবস্থায় অনেকেই বুঝে উঠতে পারেন না, ঠিক কী করা উচিত। আপনাদের জন্য রইল কয়েকটি ঘরোয়া সমাধান-

১) গরম কিছু খেতে গিয়ে জিভ পুড়ে গেলে ঠান্ডা জলে কুলকুচি করুন একাধিকবার। চাইলে, এক টুকরো বরফ পুড়ে যাওয়া অংশে আলগা করে বোলাতে পারেন বা বাড়িতে যদি আইসক্রিম থাকে, তাহলে একটু  আইসক্রিম খান। তা‍ৎক্ষণিকভাবে স্বস্তি পাবেন। 

২) পুড়ে যাওয়া জিভ বা গালে মধু লাগাতে পারেন। কারণ মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধকারী উপাদান। এতে জ্বালাপোড়াভাব ও প্রদাহ কমবে। 

৩) পোড়া জিভের চিকিৎসার সেরা প্রতিকার হল দই। ধীর ধীরে কয়েক চামচ দই খেয়ে নিন, চটজলদি উপকার পাবেন।

৪) জিভ পুড়ে গেলে খানিকটা চিনি নিয়ে মুখের মধ্যে নাড়াচাড়া করুন, চিবিয়ে খেয়ে ফেলবেন না। মুখের মধ্যে নাড়ানাড়া করতে করতেই দেখবেন চিনি গলে গিয়েছে। এতে উপকার পাবেন।
গরম চা-কফি খেতে গিয়ে জিভ পুড়ে গিয়েছে? চটপট করে ফেলুন এই ক'টি জিনিস গরম চা-কফি খেতে গিয়ে জিভ পুড়ে গিয়েছে? চটপট করে ফেলুন এই ক'টি জিনিস Reviewed by Odd Creator on June 25, 2020 Rating: 5
Powered by Blogger.