৫০ বছর বয়সে ১২ ক্লাস পাশ করে স্নাতকে ভর্তি হলেন এই ঠাকুমা, জানুন তাঁর কাহিনি


Odd বাংলা ডেস্ক: স্বপ্ন সত্যি করার কোনও সময় বা বয়স হয় না। মনের জোর আর ইচ্ছাশক্তি থাকলেই যেকোনও সময়ে যেকোনো বয়সে এসেও নিজের স্বপ্ন পূরণ করা যেতে পারে। ৫০ বছর বয়সে এসে স্নাতর হওয়া এই ভদ্রমহিলার কাহিনি সবচেয়ে বড় উদাহরণ। 

মেঘালয়া নিবাসী ল্যাকিন্তিউ সিয়েমিলিহ তাঁর চারজনের পরিবারের একা রোজগেরে। সন্তান ছাড়াও তাঁর ২ নাতি-নাতনিও রয়েছে। কিন্তু পড়াশুনা ছেড়ে দিয়েছিলেন ক্লাস ১০-এ পড়াকালীন। ১৯৮৮ সালে শিলং-এর লাইতুমখরাহ প্রিজবিটারিয়ান স্কুল থেকে ক্লাস ১০ পড়ার পর পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন তিনি। তাঁর কথায়, অঙ্ক বিষয়ের প্রতি এক অদ্ভূত রকমের ভীতি ছিল তার। বাকি সব বিষয় ভালবাসলেও অঙ্ক কষতে মোটেই ভাল লাগত না তাঁর। আর সেই কারণেই স্কুলছুট হয়ে যান তিনি। এরপর কেটে গিয়েছে ৩২টি বছর। পরে ২০০৮ সালে একটি প্রি-স্কুলে পড়ানোর জন্য তাঁকে যোগাযোগ করা হলে তিনি শিক্ষকতার কাজে যোগ দিয়েছিলেন। আর ঠিক তখন থেকেই পড়াশোনার প্রতি নতুন করে আগ্রহ অনুভব করতে শুরু করেন তিনি। তখন অন্যদের শেখানোর পাশাপাশি নিজে শেখার তাগিদটাও অনুভব করতে পারেন তিনি। 

এরপর ২০১৫ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন লার্নিং-এ প্রথম ভর্তি হন, যাতে তিনি তার কাজ এবং পড়াশোনা একসঙ্গে চালিয়ে যেতে পারেন। এইভাবেই দশম শ্রেণী পাশ করার পর সেন্ট মাইকেল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নেন। এরপর পদ্যের প্রতি ভালবাসা থেকে তিনি খাসি ভাষায় স্নাতক করার সিদ্ধান্ত নেন।  

ল্যাকিন্তিউ সিয়েমিলিহ-এর গল্পটি সকলের কাছে অনুপ্রেরণা। তাঁর কাহিনি শুনলে বোঝা যায়, জীবনে যদি সত্যিকারে কিছু চান, তাহলে সেই স্বপ্ন পূরণের পথে বয়স কখনওই বাধা হয়ে দাঁড়াতে পারে না। ল্যাকিন্তিউ-এর কাছে বয়স কোনও বাধা হয়ে দাঁড়ায়নি, কেবল শেখার তাগিদেই তিনি পড়াশোনা শুরু করেছেন। এরজন্য তাঁর ভূয়সী প্রশংসা করেছেন মেঘালয়ের শিক্ষামন্ত্রী ল্যাখম্যান রিম্বুই।
Blogger দ্বারা পরিচালিত.