ধূমপানের সঙ্গে করোনার সম্পর্ক নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আনল বিশ্ব স্বাস্থ্য সংস্থা


Odd বাংলা ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু-এর তরফে প্রকাশিত হল এক চাঞ্চল্যকর তথ্য। হু জানিয়েছে, সিগারেট স্মোকিং বা ধূমপান-এর ফলে শরীরে কঠিন রোগ বাসা বাঁধারপ পাশাপাশি করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার সম্ভাবনাও রয়েছে। যদিও সংস্থার তরফে খোলসা করে জানানো হয়নি যে, সেক্ষেত্রে কতটা মৃত্যুঝুঁকি রয়েছে। 

রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য সংস্থার তরফে চলতি সপ্তাহে প্রকাশিত ৩৪টি স্টাডি রিভিউ করে দেখা হয়েছে, যেখানে ধূমপান এবং করোনার মধ্যে সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়েছে। এর মধ্যে হাসপাতালে ভর্তি, সংক্রমণের সম্ভাবনা, রোগ ও রোগীর মৃত্যুর তীব্রতা নিয়ে আলোচনা করা হয়েছে। এই পর্যালোচনায় হু জানিয়েছে, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ১৮ শতাংশই ধূমপায়ী। রিভিউ করে তাঁরা আরও দেখেছেন, এইসব করোনা আক্রান্তদের সঙ্গে ধূমপানের যোগ কতখানি, তাও খতিয়ে দেখা হচ্ছে। 

প্রসঙ্গত, এপ্রিল মাসে ফরাসী গবেষকরা একটি সমীক্ষা প্রকাশ করেছিলেন যেখানে উল্লেখ করা হয়েছিল যে ধূমপায়ীদের কোভিড-১৯ ধরা পড়ার সম্ভাবনা কম এবং তারা রোগী এবং স্বাস্থ্যকর্মীদের নিকোটিন প্যাচগুলি পরীক্ষা করার পরিকল্পনা করেছিলেন। কিন্তু যে কোনওভাবেই হোক কার্যকর হয়নি। 

হু উল্লেখ করেছে, ধূমপান ফুসফুসের কার্যকারিতায় বাধা সৃষ্টি করে এবং শরীরে করোনভাইরাস এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত রোগের বিরুদ্ধে লড়াই করা কঠিন করে দেয়। প্রসঙ্গত  অস্ট্রেলিয়ার মেলবোর্নে সিগারেট ও লাইটার শেয়ার করে ব্যবহার করার জন্য একলাফে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। 
Blogger দ্বারা পরিচালিত.