আনলক ২ পর্যায়ে আজ থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম, এক ঝলকে দেখে নিন কেন্দ্রের নির্দেশিকা


Odd বাংলা ডেস্ক: করোনা আবহে ষষ্ঠ লকডাউনের ঘোষণা আগেই করা হয়ে গিয়েছিল, তবে এবার কেন্দ্রীয় সরকারের তরফে আনলক-১ এর পর আনলক-২ এর ঘোষণা করা হল। ১ জুলাই অর্থাৎ আজ থেকেই শুরু হল আনলক-২। এই পর্যায়ে কেন্দ্রের তরফে একগুচ্ছ নয়া নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। 
  • স্কুল- কলেজ- প্রসঙ্গত, এরাজ্যের সরকারের তরফে অনেক আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল যে আগামী ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ। এবার সেই পথেই এগোল কেন্দ্র। কেন্দ্রের নির্দেশিকায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত স্কুল ও কলেজ। তবে চালু থাকবে অনলাইন ক্লাস। সেইসঙ্গে বন্ধ থাকবে সুইমিং পুল, জিমন্যাসিয়াম, সিনেমা হল, বার, অ্যাসেম্বলি হল। 

  • কারফিউ- আনলক ২ পর্যায়ে ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত নাইট কারফিউ-এর সময়সীমায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। নয়া নিয়ম অনুসারে রাত ১০ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। নাইট কারফিউর ক্ষেত্রে কার্গো চলাচল, বিমান, ট্রেন ও বাস চলাচলে কোনও প্রভাব পড়বে না। ন্যাশনাল হাইওয়েতেও মিলবে ছাড়। 

  • সামাজিক ও রাজনৈতিক কার্যকলাপ- এই সময়ে সামাজিক ও রাজনৈতিক কার্যকলাপ নিয়েও কড়া বার্তা দিয়েছে কেন্দ্রীয় সরকার। কোনও রকমের সামাজিক, রাজনৈতিক সমাবেশ, খেলাধুলো আপাতত নিষিদ্ধ থাকবে। কোনও রকমের বড় ধর্মীয় সভার ওপরেও জারি রয়েছে নিষেধাজ্ঞা।

  • কনটেইমেন্ট জোন- কনটেইমেন্ট জোন নিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট জেলার প্রশাসনকে নিজেদের ওয়েবসাইটে কন্টেইমেন্ট জোন সম্পর্কে সমস্ত তথ্য প্রকাশ করতে হবে। এই সমস্ত এলাকায় শুধুমাত্র অত্যাবশ্যকীয় কার্যকলাপেরই অনুমতি দেওয়া হয়েছে কেন্দ্রে তরফে। 

  • নন-কনটেইনমেন্ট জোন- নন-কনটেইনমেন্ট জোন নিয়েও স্পষ্ট নির্দেশিকা দিয়েছে সরকার। কেন্দ্র জানিয়েছে, যেগুলি নন কনটেইমেন্ট জোন সেখানে রাতের কার্ফুর সময়সীমায় কিছুটা হালকা করা হতে পারে। 

  • বিমান পরিষেবা- আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে। শুধু স্বরাষ্ট্রমন্ত্রক যে বিমান পরিষেবার ছাড়পত্র দেবে, সেইগুলিই চালু থাকবে।তবে ঘরোয়া বিমান পরিষেবা চলবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চলবে। বিদেশী নাগরিকদের দেশে পাঠানোর মতো প্রক্রিয়াও একই সঙ্গে চালু থাকবে। তবে ট্রেন ও মেট্রো পরিষেবা বন্ধ থাকছে।

  • ভিন রাজ্য যাতায়াত- এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে কোনও রকমের বাড়তি প্রশাসনিক অনুমতি লাগবে না। 
আনলক ২ পর্যায়ে আজ থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম, এক ঝলকে দেখে নিন কেন্দ্রের নির্দেশিকা আনলক ২ পর্যায়ে আজ থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম, এক ঝলকে দেখে নিন কেন্দ্রের নির্দেশিকা Reviewed by Odd Creator on July 01, 2020 Rating: 5
Powered by Blogger.