লকডাউন পরবর্তীকালে বদলে যেতে চলেছে আপনার ট্রেন সফর, করোনার জন্য পাল্টে যাবে বাতানুকূল কোচ


Odd বাংলা ডেস্ক: লকডাউন পরবর্তী জীবনে আসতে চলেছে আমুল পরিবর্তন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই এই ইঙ্গিত দিয়েছিলেন। আর এবার সেইমতোই বদলে যেতে চলেছে আপনার ট্রেন সফরের অভিজ্ঞতাও। রেল মন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দূরপাল্লা ট্রেনের বাতানুকূল কোট সম্পূর্ণ বদলে ফেলা হবে। 

করোনাভাইরাস প্রতিরোধ করতে সেন্ট্রালাইজড এয়ার কন্ডিশন থেকে দূরে থাকার কথা এর আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের দাবি, সেন্ট্রালাইজড এয়ার কন্ডিশনিং-এর ক্ষেত্রে হাওয়া একই জায়গায় পাক খায়, আর সেই কারণেই সামাজিক দূরত্ববিধি মেনে চললেও করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। আর সেই কারণে এবার থেকে বাতানুকূল কোচে টাটকা বাতাস পাম্প করে ঢোকানোর ব্যবস্থা রাখা হবে, ঠিক অপারেশন থিয়েটারে যেমনটা হয়। অপারেশন থিয়েটারের মতো এমন এয়ার কন্ডিশনিং ফিচার নিয়ে আসার বিষয়ে এখন ভাবনা চিন্তা করছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। 

এর জন্য ট্রেনের কোচের মাথায় আরএমপিইউ সিস্টেম ইন্সটল করা হবে, যার সাহায্যে ঘণ্টায় ১৬-১৮ বার করে টাটকা বাতাস কোটের ভেতরে প্রবেশ করানো হবে। প্রসঙ্গত, টাটকা বাতাস ঢোকালে সেই বাতাস ঠান্ডা হতে বেশি সময় লাগবে, তার চেয়ে রি-সার্কুলেটেড বাতাস অনেক তাড়াতাড়ি ঠান্ডা হয়। সেক্ষেত্রে অপারেশন থিয়েটারের মতো বাতাস সরবরাহ করা হলে এসির অতিরিক্ত শক্তিক্ষয় হবে। এখনও গোটা বিষয়টি আলোচনার পর্যায়েই রয়েছে। তবে ট্রেন সফরকালে যাতে যাত্রীরা করোনা আক্রান্ত না হন, সেদিকে বিশেষ নজর দিচ্ছে রেল। 
লকডাউন পরবর্তীকালে বদলে যেতে চলেছে আপনার ট্রেন সফর, করোনার জন্য পাল্টে যাবে বাতানুকূল কোচ লকডাউন পরবর্তীকালে বদলে যেতে চলেছে আপনার ট্রেন সফর, করোনার জন্য পাল্টে যাবে বাতানুকূল কোচ Reviewed by Odd Creator on July 01, 2020 Rating: 5
Powered by Blogger.