বন্যায় বিপর্যস্ত বিহার, বন্যা বিধ্বস্থ ৭১ লক্ষেরও বেশি মানুষ, ত্রাণ ও উদ্ধারকার্য অব্যাহত


Odd বাংলা ডেস্ক: বন্যার জেরে ক্রমেই ভয়ানক পরিস্থিতি তৈরি হচ্ছে বিহারে। বন্যার জেরে ইতিমধ্যেই ২৩ জনের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে বন্যার জেরে ক্ষতিগ্রস্থ ৭০ লক্ষ মানুষ। শুক্রবার দ্বারভাঙা জেলায় নতুন করে আরও ২ জনে মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই ১৬টি জেলা জলের নীচে চলে গিয়েছে। শুক্রবার নতুন করে আরও ১৪টি পঞ্চায়েত এলাকায় বন্যার জল প্রবেশ করেছে। 

পাশাপাশি বন্যা দুর্গত মানুষদের সংখ্যা আরও প্রায় ২ লক্ষ বেড়েছে। যার ফলে বিহারে বন্যার জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে মোট ৭১.১৬ লক্ষ মানুষ। রাজ্য এবং জাতীয় বিপর্জয় মোকাবিলা দল ত্রাণ এবং উদ্ধার কাজে ব্যস্ত রয়েছে। এখনও পর্যন্ত ৪.৯৫ লক্ষ মানুষকে ক্ষতিগ্রস্থ এলাকা থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে।

রাজ্য প্রশাসনের তরফে তৈরি করা ১৪২০টি কমিউনিটি কিচেনে প্রায় ১০ লক্ষ মানুষের অন্ন সংস্থান করা হয়েছে। পাশাপাশি ১১,৭৯৩ জন মানুষ আধ ডজন ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। জানা গিয়েছে, নেপানে উৎপত্তি হয়েছে এমন কিছু নদীর জল বিহারের উত্তারাংশ দিয়ে হু হু করে প্রবেশ করছে।  প্রশাসন প্রদত্ত তথ্যের ভিত্তিতে যে যে জেলাগুলি বন্যায় ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে সেগুলি হল- দ্বারভাঙা, মুজফফরপুর, পশ্চিম চম্পারণ, সিয়ান ছাড়াও বিহারের সীতামারী, সুপাল, পূর্ব চম্পারণ, সেওহার, কৃষ্ণগঞ্জ, গোপালগঞ্জ, মাধেপুরা, মধুবনি, সমস্তিপুর। 

মুখ্যমন্ত্রী নীতিশ কুমার আকাশপথে বিহারের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেছেন। এমনকি গণ্ডক, বুড়ি গণ্ডক ও অন্য কোনও নদীর পাড় ভেঙেছে কিনা বা সমস্ত জলাধার এবং বাঁধ কী অবস্থায় রয়েছে-তাও খতিয়ে দেখা হচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.