১০১-এ ভানু: যেবার এক দুর্ঘটনা থেকে বেঁচে গিয়েছিলেন ভানু



Odd বাংলা ডেস্ক: ভানু বন্দোপাধ্যায় একটা অতি প্রিয় নাম বাঙালি দর্শকের কাছে। তাঁকে আমরা দেখেছি সাফল্যের চূড়ায়। কিন্তু সেখানে তাঁর পৌঁছানোর রাস্তা ছিল যথেষ্ট কঠিন। একবার বাংলা ইন্ডাষ্ট্রি ঠিক করেছিল যে ভানুকে সবাই ব্যান করবেন। কিন্তু সেবার তাঁকে বাঁচিয়েছিলেন ছবি বিশ্বাস। 



আসলে প্রযোজন-পরিচালক সুধীর মুখোপাধ্যায় 'পাশের বাড়ি' নামে একটা সিনেমা করেছিলেন। সেখানে সাবিত্রী চট্টোপাধ্যায়, সত্য বন্দ্যোপাধ্যায় ও ভানু নিজে অভিনয় করেছিলেন। কিন্তু সুধীরবাবু সেবার সবাইকে ১০০-১৫০ টাকা করে পারিশ্রমিক দিয়েছিলেন। কিন্তু পরে সেই সিনেমা হিট হয়ে যায়। তখন ভানু গিয়ে হাজির হন সুধীরবাবুর বাড়িতে। গিয়েই বলেন "এবার টাকা দিন। অনেকতো লাভ হয়েছে।" তখন সুধাীর বাবু কার্যত বাধ্য হয়ে ভানুকে টাকা ৫০০ দিতে বাধ্য হয়েছিলেন। কিন্তু সুধীর বাবু তাঁকে বলেন "তোমাকে টাকা দিচ্ছি। কিন্তু ভাই প্লিজ আর কাউকে বোলোনা।" কিন্তু বাড়ি ফিরে ভানু বলেছিলেন এক শিল্পী হয়ে আরেক শিল্পীর সঙ্গে বেইমানি আমি করতে পারব না। বাড়িতে এসেই তিনি সাবিত্রী চট্টোপাধ্যায়, সত্য বন্দ্যোপাধ্যায় সবাইকে বলে দিয়েছিলেন "যা ওর কাছে। ও টাকা দিচ্ছে।" সুধীর বাবুর সেবার মোট ১৫০০ টাকার গচ্ছা গিয়েছিল। সেই রাগে বেশ কয়েকজন পরিচালককে নিয়ে তিনি ঠিক করেছিলেন ভানুকে ব্যান করা হবে। কিন্তু সেবার তাঁকে বাঁচিয়েছিলেন ছবি বিশ্বাস। 

কিন্তু ১৯৬২-র ১১ জুন সকালে ভানুর কাছে আসে সেই ভয়ঙ্কর খবর। জাগুলিয়ায় নিজের জমিদারি দেখতে গিয়ে গাড়ি অ্যাক্সিডেন্ট করেছেন ছবি। ভানু সেদিন নিজের বৈঠকখানার সোফাটাতে বসে পরেছিলেন। আসলে জাগুলিয়ার উদ্দেশ্যে রওনা দেওয়া আগে ভানুকে ফোন করেছিলেন ছবি বিশ্বাস। বলেছিলেন "যাবি আমার সাথে?" কিন্তু ভানুর রেডিওর নাটক থাকায় তিনি যাননি। ছবি বিশ্বাসের মৃত্যুর খবর আসার পর ভানু সোফা বসেই বলেছিলেন। ওর সঙ্গে আমি গেলে ভালো হত। সামনের সিটে আমিই বসতাম। ভানু বন্দ্যোপাধ্যায় তাঁর মৃত্যুর পর এক অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন, ছবিদা চলে গেলেন। এ বার থেকে ব্যারিস্টারের চরিত্রগুলো কেটে মোক্তারের চরিত্র করতে হবে। 
Blogger দ্বারা পরিচালিত.