জীবনের খারাপ সময় কাটিয়ে উঠতে এই ১০টি কথা অবশ্যই মনে রাখবেন…

Odd বাংলা ডেস্ক: প্রত্যেকটা মানুষের জীবনে খারাপ সময় আসে এবং সেই সময় সব কাজই খারাপ হয়। মানে ঠিক ‘অভাগা যেদিকে চায় সাগর শুকিয়ে যায়’। এই সময় যদি আপনি নিজেকে সামলে রাখতে না পারেন তাহলে এই অবস্থা থেকে কখনোই বেড়িয়ে আসতে পারবেন না। তাই জেনে নেওয়া যাক খারাপ সময়ে আপনি কি করবেন। কি করে সেই পরিস্থিতি থেকে সামলে উঠবেন –

১. বৃষ্টি যেমন আজীবন ধরে হয় না, ঠিক তেমনই মানুষের জীবনে খারাপ সময় সারাজীবন থাকে না। তাই খারাপ সময় এলে আপনি দিশেহারা হয়ে পরবেন না। বিশ্বাস রাখুন এই সময়ের শেষ আছে।

২. এই খারাপ সময় কাউকে দোষারোপ করবেন না, বা অহেতুক দুশ্চিন্তা করে নিজের শরীর খারাপ করবেন না। বরং শান্ত থাকুন, ধৈর্য রাখুন, দেখবেন খারাপ সময় ঠিক কেটে যাবে। নিজেকে সামলে রাখুন।

৩. অন্ধকারের পরে যেমন আলো আসে, ঠিক তেমনই আপনার খারাপ সময়ের পিছনে ভালো কিছু লুকিয়ে আছে। তাই আপনি আপনার সহ্যশক্তি ধরে রাখুন। আর খারাপ চিন্তা না করে যেটুকু ভালো ঘটছে সেই দিকে লক্ষ্য রাখুন।

৪. সময় যতই খারাপ আসুক না কেনো, আপনি এটা বিশ্বাস করুন যে আপনাকেই এটা সামলাতে হবে। আপনার সমস্যার সামাধান আপনাকেই খুঁজে বের করতে হবে। তাই অহেতুক চিন্তা না করে নিজের প্রতি বিশ্বাস রাখুন।

৫. যখন আপনার সব কিছু খারাপ হয় তখন নিজের প্রতি যত্ন নিন বেশী করে। কারন আপনি নিজেই যদি ঠিক না থাকেন তাহলে খারাপ সময় শেষ হওয়ার আগে আপনি নিজেই শেষ হয়ে যাবেন। ঠিক মত খাওয়া দাওয়া করুন, নিজের প্রতি যত্ন নিন, বিশ্রাম করুন, আর পরিবারের মানুষের সাথে সময় অতিবাহিত করুন।


৬. বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে, কখনোই আবেগের বসে কিছুই করবেন না। নিজের মধ্যে কষ্ট লুকিয়ে না রেখে বন্ধু বা প্রিয়জনদের সাথে আলোচনা করুন। এই কঠিন সময় আবেগ ধরে রাখবেন না।

৭. মানুষের জীবনে খারাপ ও ভালো দুটো সময়ই আসে। তাই ভালোর পাশাপাশি খারাপ সময়টাকেও মেনে নিতে হবে। খারাপ সময় মন খারাপ না করে সামনের দিকে এগিয়ে যান।

৮. সবসময় ইতিবাচক চিন্তা করুন। চাকরি চলে গেলেও আপনি ভাববেন আপনার জন্য আরোও ভালো চাকরি অপেক্ষা করছে। বা অন্য কিছু হলেও নিজেকে সামলে নিন।

৯. আপনি কি হারিয়েছেন, সেটা নিয়ে চিন্তা করবেন না। যেটা জাওয়ার সেটা গেছে। যেটা আপনার সামনে আছে সেটাকে নিয়ে ভাবুন। আর যেটা হারিয়েছে সেটাকে পুনরায় ফিরে পাওয়ার চিন্তা ভাবনা করুন।

১০. জীবনের কঠিন সময় থেকে শিক্ষা নিন। এই সময় জানতে পারবেন কে আপনার আপন। চাকরির ক্ষেত্রে বা আর্থিক সমস্যার ক্ষেত্রে যতই বিপদ আসুক, যে আপনার পাশে দারায়, সেই আসল মানুষকে আপনি ঠিক চিনতে পারবেন।

জীবনের খারাপ সময় কাটিয়ে উঠতে এই ১০টি কথা অবশ্যই মনে রাখবেন… জীবনের খারাপ সময় কাটিয়ে উঠতে এই ১০টি কথা অবশ্যই মনে রাখবেন… Reviewed by Odd Bangla Editor on অক্টোবর ০১, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.