মহিলা নয়, পুরুষদের শরীরেই জাঁকিয়ে বসছে করোনা! কেন জানেন?

Oddবাংলা ডেস্ক : করোনার কোপ থেকে এখনও রেহাই পায়নি বিশ্ববাসী। কোনোভাবেই নির্মূল করা সম্ভব হচ্ছে না। এর নতুন গবেষণায় প্রকাশিত হল চাঞ্চল্যকর তথ্য। 

ইএসসিএমআইডি কনফারেন্সে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়। সেখানে সাফ জানানো হয়েছে করোনায় আক্রান্ত মহিলাদের থেকে পুরুষের মৃত্যুর সম্ভাবনা প্রায় ৬২ শতাংশ বেশি। এর আগে এপ্রিলেও ফ্রন্টিয়ারে একটি সমীক্ষাপত্র প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়, মহিলা ও পুরুষ উভয়েই করোনা সংক্রমিত হচ্ছেন। তবে, এই ভাইরাসে অধিক ভোগার সম্ভাবনা রয়েছে পুরুষদের। ঠিক কী কারণে এমনটা ঘটছে?

 গবেষণায় দেখা গেছে, টেস্টোস্টেরনের মাত্রা কমলে করোনা আক্রান্তের শারীরিক পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। এ ক্ষেত্রে একটি ভাইরাল ইনফেকশনও হয়, যা পুরুষদের এই সেক্স হরমোনকে কমিয়ে দেয়। তাই বয়স্ক পুরুষদের ক্ষেত্রে করোনায় গুরুতর আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

সমীক্ষা বলছে, এমনিতেই করোনাভাইরাস আক্রমণ করে ফুসফুসে। সেখানে পুরুষদের ক্ষেত্রে স্মোকিং আগে থেকেই ফুসফুসে সমস্যা তৈরি করে। তাই করোনা বেশি প্রভাব খাটাতে পারে। চিনের মতো দেশে যেখানে মহিলাদের থেকে পুরুষদের মধ্যে স্মোকিংয়ের অভ্যাস বেশি, সেখানেও সমীক্ষায় দেখা গেছে, করোনা আক্রান্ত হয়ে পুরুষদেরই বেশি মৃত্যু হয়েছে।

অন্য একটি গবেষণা বলছে, পুরুষ দেহে অ্যানজিওটেনসিনের মতো এনজাইম বেশি থাকে। যা পরিণত হয় এনজাইম ২ বা এসিই ২-এ। করোনা ভাইরাসকে শরীরের সুস্থ কোষগুলিকে সংক্রমিত করতে সাহায্য করে এই এসিই ২।

বছর চারেক আগের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক গবেষণা বলছে, মহিলাদের থেকে যে কোনও বয়সের পুরুষদেরই হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। লিভার সিরোসিস বা যে কোনও লিভারের রোগের ক্ষেত্রেও পুরুষরা মহিলাদের থেকে বেশি আক্রান্ত হন। এই সব সমস্যায় পুরুষদের ক্ষেত্রে করোনায় ভোগার সম্ভাবনা বাড়িয়ে দেয়। যার জেরে করোনায় মৃত্যুর হারে এগিয়ে পুরুষরাই। 


মহিলা নয়, পুরুষদের শরীরেই জাঁকিয়ে বসছে করোনা! কেন জানেন? মহিলা নয়, পুরুষদের শরীরেই জাঁকিয়ে বসছে করোনা! কেন জানেন? Reviewed by Odd Author on অক্টোবর ০১, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.