ফল-মিষ্টি নয়, এই ঠাকুরের একমাত্র ভোগ সুস্বাদু চকোলেট!

Oddবাংলা ডেস্ক :  ভগবানকে ভোগে কী নিবেদন করেন? ফল, মিষ্টি বা লাড্ডু নিশ্চয়। কিন্তু ভগবানকে শুধুমাত্র চকোলেট দিয়েছেন কখনও? তাও আবার নিয়মিত ভোগ হিসাবে। অবাক হচ্ছেন তো? তবে জেনে নিন আমাদের দেশেই রয়েছে এমন এক মন্দির।  সেখানে ভগবানকে চকোলেট নিবেদন করা হয়। মন্দিরটি কেরলে অবস্থিত। নাম শেমথ শ্রী সুব্রহ্মন্যম স্বামী মন্দির। ওই মন্দিরেই পূজিত হন মুরুগান দেব। পুরাণ মতে, মুরুগান দেবকে শিব ও পার্বতীর ছেলে কার্তিকের অবতার বলে মানা হয়।

বলা হয় কেরলের মুরুগান দেব-এর পছন্দ শুধুমাত্র চকোলেট! তবে ‘ডেয়ারি মিল্ক’ বা ‘কিটক্যাট’ নয়, মুরুগান দেবের বিশেষ পছন্দ ‘মাঞ্চ’ চকোলেট। তাই তাঁকে 'মাঞ্চ মুরুগান' বলেও ডাকা হয়। 

কিন্তু মুরুগান দেবকে হঠাৎ চকোলেট দেওয়া হয় কেন? এর নেপথ্যে রয়েছে এক লোককাহিনী। স্থানীয়দের মতে, একদিন খেলতে খেলতে মন্দিরে ঢুকে ঘণ্টা বাজিয়ে ফেলে এক মুসলিম বালক। তার এহেন আচরণের জন্য বাবা-মার কাছে খুব বকুনি খায়। সেই রাতেই গুরুতর অসুস্থ হয়ে পড়ে ছোট্ট বালক, সারা রাত ঘোরের মধ্যে শুধু মুরুগানদেবের নাম জপ করতে থাকে। সকালবেলাই নাকি সুস্থ হয়ে ওঠে ওই বালক। তখন মুরুগানদেবের মন্দিরে যায় সে। তার বাবা-মা’ই নিয়ে যায় তাকে। সেখানে পুরোহিতরা বালককে ভগবানের উদ্দেশ্যে কিছু নিবেদন করতে বলেন। কিছু না জেই ভগবানকে চকোলেট নিবেদন করে ওই বালক। সেই থেকেই এই রীতি চালু হয়ে যায় কেরলের এই মন্দিরে। এখন মুরুগান দেবের গলায় চকোলেটের মালাও পরানো হয়। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.