আনলক-৫: ১৫ অক্টোবরের পরে স্কুল ও কোচিং সেন্টারগুলি পুনরায় খোলার সম্মতি দিল কেন্দ্র

Odd বাংলা ডেস্ক: বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আনলক-৫-এর জন্য নির্দেশিকা জারি করে বলা হয়েছে যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৫ অক্টোবরের পর স্কুল এবং কোচিং সেন্টারগুলি পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল এবং কোচিং সেন্টারগুলি আগামী ১৫ অক্টোবর থেকে পুনরায় চালু করার ক্ষেত্রে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দেওয়া হল এবং পরিস্থিতি মূল্যায়ণের ভিত্তিতে সংশ্লিষ্ট স্কুল বা প্রতিষ্ঠান পরিচালনার সঙ্গে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিতে হবে।

৬ দফার নির্দেশিকা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে-

১) অলনাইন বা ডিসটেন্স লার্নিং শিক্ষাদানের পদ্ধতি হিসাবে অব্যাহত থাকবে এবং সমস্ত স্কুলকে এই পদ্ধতি অনুসরণ করতে উৎসাহিত করা হচ্ছে। 

২) যে বিদ্যালয়গুলি অনলাইন ক্লাস পরিচালনা করে সেখানে কিছু শিক্ষার্থী এমন আছে যাঁরা স্বশরীরে স্কুলে গিয়ে পড়াশোনা করার পরিবর্তে অনলাইন ক্লাস করাতেই বেশি স্বচ্ছন্দ বোধ করেস তাদের সেইভাবে শিক্ষালাভের অনুমতি দিতে হবে। 

আরও পড়ুন- নগ্ন শরীর, মুুখ দিয়ে রক্ত পড়ছে- এভাবেই উত্তরপ্রদেশের গণধর্ষণের শিকার দলিত তরুণীকে উদ্ধার করেছিল তাঁর মা!

৩)কেন্দ্র আরও জানিয়েছে, যে শিক্ষার্থীরা কেবলমাত্র বাবা-মায়ের লিখিত সম্মতিতে স্কুল/ প্রতিষ্ঠানে যোগদান করতে পারবে। উপস্থিতি কখনও জোড় করে প্রয়োগ করা উচিত নয় এবং তা অবশ্যই বাবা-মায়ের সম্মতির উপর নির্ভর করে।।

৪) নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্কুল /প্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য স্বাস্থ্য ও সুরক্ষা সতর্কতা সম্পর্কিত এসওপি তাদের নিজেকেই তৈরি করতে হবে। স্থানীয় প্রয়োজনীয়তাগুলিকে মাথায় রেখে এসওপিগুলি  ডিপার্টমেন্ট অব স্কুল এডুকেশন এবং লিটারেসি, ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের তরফে জারি করা হবে।

৫) যে স্কুলগুলি খোলার অনুমতি পাবে, তাদের রাজ্য/ কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষা বিভাগ দ্বারা জারি করা এসওপি বাধ্যতামূলকভাবে অনুসরণ করতে হবে।

৬) শিক্ষা মন্ত্রকের ডিপার্টমেন্ট অব হায়ার এডুকেশন-এর তরফে কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সময়সীমা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে হবে। তবে অনলাইন বা ডিসটেন্স এডুকেশন অব্যাহত থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.