বয়স্ক মানুষদের শরীরে সফলভাবে কাজ করছে অক্সফোর্ড ভ্যাকসিন, দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে স্বস্তি


Odd বাংলা ডেস্ক: অক্সফোর্ড AstraZeneca কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে বয়স্ক মানুষদের শরীরে শক্তিশালী অনাক্রমণ ক্ষমতা জাগিয়ে তুলেছে। যার ফলে করোনা আক্রান্ত ব্যক্তির শরীরে অসুস্থতার ঝুঁকির মধ্যে থাকা একটা বিরাট সংখ্যক মানুষকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে কার্যকরীতা প্রদর্শন করেছে এই টিকা। 


দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুসারে, চ্যাডক্স (ChAdOx1 nCov-2019)-যা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা দ্বারা তৈরি ভ্যাকসিনের প্রযুক্তিগত নাম, তা কেবল নিরাপদই নয় বরং তা বয়স্ক মানুষদের শরীরে সফলভাবে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। কেবল একটি ডোজ দেওয়ার পরে সমস্ত বয়সের মানুষের শরীরে একইরকম প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে বলে জানা গিয়েছে। 

গবেষকরা জানিয়েছেন, এই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে মূল্যায়নের পর এটি নিশ্চিত করা গিয়েছে যে, এই টিকা সকল বয়সের এবং কোমর্বিডিটি-যুক্ত ব্যক্তিদের জন্য অনুমোদিত। আরও জানানো হয়েছে, বয়স্ক এবং প্রাপ্তবয়স্করা কোভিড-১৯ টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। কারণ তাদের এই মারণ রোগের ঝুঁকি বেশি। তাই এই বিষয়টি অত্যন্ত স্বস্তিদায়ক যে, এই ভ্যাকসিন শুধু যে বয়স্ক-প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রতিরোধ গড়ছে তা নয়, অল্প বয়স্কদের শরীরেও ভালভাবে কাজ করছে। তবে এখন এটাই দেখার যে, টিকাটি এই মারণ রোগের হাত তেকে কতখানি সুরক্ষা দিতে পারে। 
বয়স্ক মানুষদের শরীরে সফলভাবে কাজ করছে অক্সফোর্ড ভ্যাকসিন, দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে স্বস্তি বয়স্ক মানুষদের শরীরে সফলভাবে কাজ করছে অক্সফোর্ড ভ্যাকসিন, দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে স্বস্তি Reviewed by Odd Creator on নভেম্বর ২১, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.