করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গুজব ছড়ানোর আগে সাবধান, ধরা পড়লে হতে পারে কঠোর শাস্তি

Odd বাংলা ডেস্ক:  যেভাবে একের পর এক রাজ্য থেকে টিকা নিয়ে অসুস্থতার 'খবর' রটছে, তাতে আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে এবার কড়া হচ্ছে কেন্দ্রীয় সরকার। কারণ সরকারি সূত্র বলছে, সোশ্যাল মিডিয়ায় অনেকেই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গুজব ছড়াচ্ছেন, যা আসলে দেশের মানুষের জন্য বিপদের। আর তাই এবার প্রতিটি রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, টিকার বিষয়ে শারীরিক অসুস্থতা সংক্রান্ত গুজব যারা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

একটি চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা স্মরণ করিয়ে দিয়েছেন, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ও ইন্ডিয়ান পিনাল কোডের কথাও। সেইসঙ্গে টিকার বিষয়ে গুজবের বিরুদ্ধেও সচেতনতা বাড়াতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি দেশ জুড়ে গণ-টিকাকরণ কর্মসূচির সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী। প্রথম পর্যায়ে প্রথম সারির কোভিড যোদ্ধা অর্থাৎ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হচ্ছে। দ্বিতীয় পর্যায়ের টিকা দেওয়া হবে ৫০ বছর বা তার বেশি বয়স্কদের। মোদী-সহ দেশের বেশির ভাগ অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীই সেই তালিকায় চলে রয়েছেন। চলে আসছেন ৫০ বছরের বেশি বয়সি সাংসদ, বিধায়ক এবং অন্য নির্বাচিত জনপ্রতিনিধিরাও।সূত্রের খবর, প্রধানমন্ত্রী চাইছেন, নিজে টিকা নিয়ে দেশবাসীর টিকা-ভীতি দূর করে তাঁদের উৎসাহ দিতে৷ 

এর নেপথ্যে রয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি সাম্প্রতিক সমীক্ষা রিপোর্ট। সেখানে দেখা যাচ্ছে, ১৬ জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয়ে গেলেও বেশ কিছু নাগরিকের মন থেকে ভ্যাকসিন সংক্রান্ত ভীতি এবং সংশয় দূর করা যায়নি। সমীক্ষায় ধরা পড়েছে আর একটি বৈষম্য। দেখা যাচ্ছে, দেশের গ্রামাঞ্চলে বসবাসকারীদের মধ্যে ৮৫ শতাংশেরই ইচ্ছে রয়েছে টিকা নেওয়ার৷ 

কিন্তু শহরাঞ্চলে ছবিটা উল্টো, যেখানে মাত্র ৪৫ শতাংশ নাগরিক ভ্যাকসিন গ্রহণে উৎসাহী৷ তাঁদের এই অনীহার পিছনে কাজ করছে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভীতি ও সংশয়। এর আরও কারণ, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ইতিমধ্যে দেশে অন্তত সাড়ে পাঁচশো জন অসুস্থ হয়েছেন। টিকাকরণের মোট সংখ্যা ধরলে অসুস্থ হওয়ার এই হার নগণ্য হলেও, নাগরিকদের একাংশ বুঝে উঠতে পারছেন না তাঁদের করণীয়। সেইসঙ্গে রয়েছে টিকা নিয়ে নানা গুজব।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.