কেটে ফেলেছিলেন কান! চূড়ান্ত দারিদ্র, হতাশাকে সঙ্গী করে আত্মহত্যার পথ বেছে নেন ভ্যান গঘ

Odd বাংলা ডেস্ক: বিশ্বখ্যাত ডাচ শিল্পী ভ্যান গঘ জন্মগ্রহণ করেছিলেন ১৮৫৩ সালের ৩০ মার্চ। নিঃসঙ্গতা এবং হীনমন্যতা তার প্রথম সর্বোচ্চ আবেগ ছিল, যে কারণে লোকেরা তাকে রাশিয়ান উপন্যাসিক দস্তয়েভস্কির সঙ্গে তুলনা করেন।২৭ বছর বয়সে তিনি আর্ট ডিলার হিসাবে তাঁর কেরিয়ার ত্যাগ করেন এবং চিত্রকলায় মনোনিবেশ করেন। ১৮৮১ সালের নভেম্বর থেকে জুলাই ১৮৯০ পর্যন্ত ভ্যান গঘ প্রায় ৯০০টি চিত্রকর্ম আঁকেন।

ভ্যান গঘ তাঁর জীবদ্দশায় বাণিজ্যিকভাবে সফল চিত্রশিল্পী ছিলেন না এবং হতাশা ও দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছিলেন। এটা বিশ্বাস করা হয় যে, তিনি জীবিত থাকাকালীন শুধুমাত্র একটি ছবি বিক্রি করেছিলেন, তা হল ১৮৯০ সালে ‘দ্য রেড ভাইনইয়ার্ড’ প্রতিকৃতিটি বিক্রি করেন ৪০০ ফ্র্যাঙ্কের জন্য। তাঁর চিত্রকর্ম 'দ্য গাচেট' তাঁর মৃত্যুর পরে ১৪৮.৬ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

তিনি মারাত্মক হতাশায় ভুগছিলেন এবং পল গগুইন-এর সঙ্গে মেজাজ হারিয়ে রাগের বশবর্তী হয়ে তিনি নিজের বাঁ কানটি কেটে ফেলেন! পল গগুইনের হলেন সেই আর্টিস্ট যাঁর সঙ্গে গঘ আর্লেসে বেশকিছু সময় কাজ করেছিলেন।ভ্যান গঘ ৩৭ বছর বয়সে আত্মঘাতী হন।তিনি নিজেকে বুকে গুলি করেছিলেন এবং তার ৩০ ঘন্টা পরে মারা যান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.