ভুল করে একসাথে ছয় ডোজ ভ্যাকসিন!

Odd বাংলা ডেস্ক: ইতালির এক নারীকে একবারে ছয় ডোজ ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে তার দেহে তাৎক্ষণিক কোন পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা না যাওয়ায় ২৪ ঘণ্টার পর্যবেক্ষণ শেষে হাসপাতাল থেকে অব্যাহতি দেয়া হয়েছে।  

রোববার মধ্য ইতালির তুসকানি প্রদেশে অবস্থিত নোয়া হাসপাতালে এই নারীকে ভুল করে একই দফায় এতগুলো ভ্যাকসিন দেওয়ার এই ঘটনা ঘটে। হাসপাতালের মুখপাত্র ড্যানিয়েলা জিয়ানেলি সিএনএনকে এ কথা জানান।  

তিনি জানান, ২৪ ঘণ্টার কঠোর পর্যবেক্ষণ শেষে তাকে হাসপাতাল থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং তার মধ্যে  কোন স্বাস্থ্যগত সমস্যা দেখা  যায়নি। 

আসলে হাসপাতালটিরএকজন স্বাস্থ্যকর্মী দুর্ঘটনাক্রমে ভ্যাকসিনের ছয়টি ডোজ দিয়ে একটি সম্পূর্ণ সিরিঞ্জ পূর্ণ করে ফেলেন। ভ্যাকসিন গ্রহীতার শিরায় তা প্রয়োগ করার পর তার চৈতন্যোদয় হয়!  

জিয়ানেলি বলেন, "তিনি পাঁচটি খালি সিরিঞ্জ দেখে এ অনিচ্ছাকৃত ভুল করে ফেলেন"।   

তবে চিকিৎসকরা এ 'বিপুল পরিমাণ ভ্যাকসিন ডোজ' গ্রহণের ফলে রোগীর প্রতিরোধ ক্ষমতা কেমন প্রতিক্রিয়া দেখায়, তা পর্যবেক্ষণে রাখবেন বলেও এ মুখপাত্র জানান।

অবশ্য ভ্যাকসিন গ্রহীতা হাসপাতালের বাইরের কেউ নন। তিনি হাসপাতালের মনোবিজ্ঞান বিভাগের একজন ইন্টার্ন এবং তার বয়সীদের দলে (এজ গ্রুপ) তিনিই প্রথম ভ্যাকসিন গ্রহণের জন্য মনোনীত হয়েছিলেন। 

এ ব্যাপারে একটি অভ্যন্তরীণ তদন্ত পরিচালনা করা হচ্ছে বলে জানান জিয়ানেলি। তিনি বলেন, "মানুষ ভুল করেই থাকে এবং এটি উদ্দেশ্য প্রণোদিত নয়"।    

উল্লেখ্য, এপ্রিলের শুরুতে ইতালির সরকার চিকিৎসা কর্মী, রোগী এবং দুর্বল মানুষদের সুরক্ষার লক্ষ্যে সমস্ত স্বাস্থ্য কর্মী ও ফার্মাসিস্টদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বাধ্যতামূলক করার ফরমান জারি করে।

টানা কয়েক মাস ইউরোপে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডের পর ইতালিতে বর্তমানে কোভিড-১৯ সংক্রমণের হার হ্রাস পাচ্ছে।    

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.