বর্তমানে বিশ্বের প্রবীণতম মানুষ এমিলিও, বয়স প্রায় ১১৩ বছর

Odd বাংলা ডেস্ক: বর্তমানে আমাদের দেশের মানুষের গড় আয়ু নারীদের ৭৫ এবং পুরুষের ৭১। সেখানে পুরো বিশ্বের মানুষের গড় আয়ু হচ্ছে ৬৫ থেকে ৭৫। যেখানে গত শতাব্দীতেও মানুষের গড় বয়স ছিল প্রায় ১০০ এর কাছাকাছি।

গড় আয়ু কমে যাওয়ার জন্য বিশেষজ্ঞরা দায়ী করছেন, বৈশ্বিক পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাস, অনিয়মিত জীবনযাপন সহ নানা কিছু। এর মধ্যেই পুয়ের্তো রিকোর এমিলিও ১২৩ বছর বয়সে এসে বিশ্বের প্রবীণ মানুষ হয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন। 

পুরো নাম এমিলিও ফ্লোরেস মারকুয়েজ। বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রবীণ এই মানুষটির বয়স ১১২ বছর ৩২৮ দিন।  ১৯০৮ সালের ৮ আগস্ট স্যান জুয়ানের পূর্বাঞ্চলের ক্যারোলিনায় জন্মগ্রহণ করেন এমিলিও। মোট ১১ ভাইবোনের মধ্যে সবচেয়ে বড় ছিলেন তিনি। ছোট থেকেই কঠোর পরিশ্রমী এমিলিও বাবার সঙ্গে আখের ক্ষেতে কাজ করতে যেতেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের এডিটর-ইন-চিফ ক্রেগ গ্লেনডে বলেন, 'তার জন্মের ঘটনায়ও একটি মজাদার দিক আছে। তিনি বিংশ শতাব্দীর অষ্টম বছরের অষ্টম মাসের আট তারিখে জন্মেছিলেন।' ২০১০ সালে তার স্ত্রীর মৃত্যু হয়, তাদের দাম্পত্য জীবন ছিল ৭৫ বছরের। তার মোট ৪ সন্তান ছিল, তাদের মধ্যে জীবিত আছেন  ​দু'জন। তাদের সঙ্গেই থাকেন এমিলিও। সঙ্গে আছে পাঁচ নাতি-নাতনিও। 

দীর্ঘ আয়ুর রহস্য জানতে চাইলে এমিলিও বলেন, 'আমার বাবা আমাকে ভালোবেসে বড় করেছেন এবং সবাইকে ভালোবাসতে শিখিয়েছেন। আমাদের ভাইবোনদের সব সময় ভালো কিছু করতে বলতেন। আর সবকিছু সবার সঙ্গে ভাগ করে নিতে বলতেন।' 

এতো বেশি বয়সে এসে বর্তমানে ভালোই আছেন তিনি। তার মতে, দীর্ঘ ও সুখী জীবনের চাবি-কাঠি হলো জীবনে ভালোবাসার প্রাচুর্য থাকা, রাগ ও ঘৃণা পরিহার করা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.