আমেরিকা, কানাডায় প্রবল তাপপ্রবাহের কারণ তাপ গম্বুজ, এটি কী, জেনে নিন

Odd বাংলা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তাপমাত্রা ৪৯.৫ ডিগ্রি গড় তাপমাত্রার জেরে ব্যপক তাপপ্রবাহ অনুভব করেছে যার ফলে শত শত মানুষ প্রাণ হারিয়েছে। হঠাৎ করে  এমন তাপপ্রবাহের কারণকে বলা হয় ‘তাপ গম্বুজ’(Heat Dome)।এর কারণেই তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং মৃত্যুর রেকর্ড ভাঙছে।

কী এই তাপ গম্বুজ?

মার্কিন ডিপার্টমেন্ট অব কমার্স-এর ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (NOAA)-এর  মতে, তাপ গম্বুজটি তখনই সৃষ্টি হয় যখন,বায়ুমণ্ডল যখন সমুদ্রের ওপরের বাতাসকে ঢাকনা অথবা টুপির মতো করে কবজা করে নেয়।

সমুদ্রের তাপমাত্রা পরিবর্তনের সঙ্গে সঙ্গে, গ্রেডিয়েন্ট সমুদ্রের তল দিয়ে উত্তপ্ত সমুদ্রের পৃষ্ঠের উপর দিয়ে আরও উত্তপ্ত বাতাস তৈরি করে।

বিশেষজ্ঞদের মতে, আর্কটিক মহাসাগরের উচ্চ তাপমাত্রা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় উচ্চ তাপমাত্রা সৃষ্টি করছে।

তাপ গম্বুজ কতদিন স্থায়ী হয়?

তাপ গম্বুজটি এক সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে, তারপরে তাপ গম্বুজটির গঠন দুর্বল হতে শুরু করে। এটি বাতাসে আটকে থাকা গরম বাতাসকে পরে ছেড়ে দিতে  থাকে এবং বায়ুমণ্ডলটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে থাকে।

তাপ গম্বুজ-এর কী কী প্রভাব পড়তে পারে?

তাপ গম্বুজের কারণে, যারা নিয়মিত শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে বাস করেন তাঁরা তাপ সহ্য করতে পারেন না এবং ফলস্বরূপ তাঁরা মারা যান। ফসল এবং গাছপালাও ধ্বংস হয়ে যায়, যার ফলে খরার পরিস্থিতি দেখা দেয়। প্রচণ্ড উত্তাপে দাবানলও দেখা দিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.