একই গাছে ফলেছে ১২১ জাতের আম! দেখতে ভিড় জমে গেল উৎসুক মানুষের


Odd বাংলা ডেস্ক: হিমসাগর, ল্যাংড়া, ফজলি, গোলাপখাস,চৌসা- আমের রকমফের বলতে গেলে আর শেষ হবে না। আম প্রসঙ্গে এক একজনের ভাললাগা এক একরকম। কিন্তু তাই বলে একই গাছে যদি ফলে ১২১ জাতের আম? অবাক হচ্ছেন তো? এমনটাই ঘটেছে উত্তর প্রদেশের সাহারানপুরে।সেখানে এমন একটি আমের গাছ রয়েছে, যেটিতে ১২১ জাতের আম জন্মায়!! দূর-দূরান্ত থেরে বহু লোক এই বিশেষ আম গাছ দেখতে ভিড় করছেন।

মোটামুটি সারা বিশ্বে ১৫০০ টিরও বেশি আমের প্রজাতি রয়েছে। এরমধ্যে প্রায় ১০০০টি প্রজাতির আম ভারতেই পাওয়া যায়। আমের প্রতিটি প্রজাতির একটা নিজস্ব গন্ধ ও স্বাদ থাকে। কিন্তু একটি গাছেই ১২১ জাতের আম, নিসঃন্দেহে অবাক করা বিষয়। জানা গিয়েছে, সাহারানপুরের এই আমগাছটি একটি বিশেষ পদ্ধতিতে রোপণ করা হয়েছিল। আর তাই এই গাছেই ফলছে বিভিন্ন ধরণের আম। সাহারানপুরের কোম্পানি বাগ এলাকায় এই বিশেষ আমগাছ রয়েছে। গাছটির বয়স প্রায় ১৫ বছর। তবে গাছটি লাগানোর আরও ৫ বছর আগে থেকে বিশেষজ্ঞরা এটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলেন।

শুধু তাই নয়, গাছটির পরিচর্যার জন্য আলাদা নার্সারি ইনচার্জ নিয়োগ করা হয়েছিল। এছাড়া, এই গাছের ডালে বিভিন্ন ধরণের আমের কলামও করা হত। ফলস্বরূপ এখন গাছটিতে ১২১ জাতের আম ফলছে।একটিসর্বভারতীয় সংবাদ সংস্থা অনুসারে, পরীক্ষামুলকভাবেই এই গাছটিকে বিশেষভাবে তৈরি করা হয়েছিল। পরীক্ষার উদ্দেশ্য ছিল নতুন জাতের আমের নিয়ে গবেষণা করা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.