সাবধান, বিপদ আপনার ঘরেই লুকিয়ে!

Odd বাংলা ডেস্ক: আমরা জেনে বা না জেনে হরহামেশাই নানা ধরনের জিনিসপত্র ব্যবহার করে থাকি। যার ফলে প্রাণ প্রদীপ অনায়াসেই নিভে যেতে পারে। কোনো জিনিস ক্ষতিকারক হলে সেই জিনিসের মোড়কে লেখা থাকে ডেঞ্জার, মানে বিপজ্জনক। কিন্তু ডেঞ্জার শব্দটি লেখা না থাকলেও বাড়িতে কিছু জিনিস আমরা রোজ ব্যবহার করি, সেগুলো আদতেই যমদূত। যা ঘরের আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে! যেখানে বিপদ ঘাপটি মেরে আছে! তবে বিপদে পড়ার আগে বরং চলুন চটপট জেনে নেওয়া যাক, ঘরের অন্দরেই বিপদ কোথায়?

১) প্রসাধনী সামগ্রী- বাজারে আসা নিত্যনতুন প্রসাধনী সামগ্রী আপনার কেনা চাই-ই। কিন্তু কেনার আগে একটু পরখ করে দেখে নিন, সেই পণ্যের গুণাগুণ। অনেক সংস্থা তাদের প্রসাধনীতে প্যাথালেটস নামক রাসায়নিক ব্যবহার করে। যা মহিলাদের প্রজননে সমস্যা ডেকে আনতে পারে।

২) প্লাস্টিকের জার- প্লাস্টিকে থাকে বাইফেনল-এ BPA নামক রাসায়নিক। যা দেহে হরমোনের সমস্যা তৈরি করে।

৩) ক্লিনিং সলিউশন- বিভিন্ন ক্লিনিং সলিউশনে থাকে রাসায়নিক। তা কোনওভাবে আমাদের শরীরের মধ্যে প্রবেশ করলে বিপদ। তাই আমাদের নাক, মুখ, চামড়াকে দূরে রাখুন এসব থেকে।

৪) প্রিন্টার- আজকের দিনে প্রায় প্রত্যেকের বাড়িতেই কম্পিউটার বা ল্যাপটপ এবং প্রিন্টার রয়েছে। প্রিন্টার লেসার হোক বা ইঙ্কজেট, বিভিন্ন ধরনের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা ও ওজোন, জৈব পদার্থের নির্গমন হয়। যা শরীরের ভয়ানক ক্ষতি করে।

৫) কার্পেট- নতুন কার্পেট দেখতে ভালো, তার নতুন নতুন গন্ধও তো ভালো লাগে! কিন্তু, ওই গন্ধেই মিশে রয়েছে রাসায়নিক। যা শরীরে ঢুকলে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই নতুন কার্পেট কিনে খোলামেলা জায়গায় কিছুদিন ফেলে রাখুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.