দেশি গরুর গোবর দিয়ে এয়ার কন্ডিশনার বাড়ি বানালেন ইনি!

Odd বাংলা ডেস্ক: যদি আপনি এমন কোনো ঘর বানাতে চান যেখানে গরমকালেও আপনি ঠান্ডা আবহাওয়া পাবেন তাহলে আপনি দেখা করতে পারেন হরিয়ানার ডাক্তার শিবদর্শন মল্লিক এর সাথে। তিনি দেশি গরুর গোবর দিয়ে একরকমের প্লাস্টার বানিয়েছেন যে প্লাস্টারের ব্যবহারে বাড়ি গ্রামের ঘরের মতো ঠান্ডা থাকবে। এই প্লাস্টার ব্যবহারে প্রতি স্কয়ার ফুটে ৭ থেকে ৮ টাকা মতো খরচ পড়বে। এই প্লাস্টার দ্বারা তৈরি ঘরের বিশেষত্ব হল বাইরের তাপমাত্রা ৪১ ডিগ্রি হলেও ভিতরে ২৮ থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রা থাকবে।

এই ধরনের ঘরে গরমকালে খালি পায়ে হাঁটলে শরীর আরাম লাগে। আর গ্রামে যে ধরনের মাটির বাড়ি দেখতে পাওয়া যায় তা এই “বৈদিক প্লাস্টার” এর ব্যবহারে শহরেও বানানো সম্ভব। ভারতে প্রায় তিনশোর বেশি মানুষ এই ধরনের বাড়ি তৈরি করেছেন। আগে মাটির তৈরি বাড়িতে বাইরের আবহাওয়ার প্রভাব ভেতরে পড়ত না, কিন্তু বিশ্ব উষ্ণায়নের কারণে বাইরের পরিবেশের প্রভাব ভিতরেও পড়া শুরু করেছে।

ডাক্তার শিবদর্শন মল্লিক কাজের সূত্রে বহু জায়গায় ঘুরেছেন সেই সময় তিনি কাঁচা বাড়ি আর পাকা বাড়ির পার্থক্য বুঝতে পেরেছেন। তিনি ভাবতে থাকেন কিভাবে শহরেও কাঁচা বাড়ির মত আরামদায়ক পরিবেশের সৃষ্টি করা যায়। তাই তিনি এই “বৈদিক প্লাস্টার” তৈরি করেন। ২০০৫ সাল থেকে ডাক্তার শিবদর্শন মল্লিক বৈদিক প্লাস্টার তৈরীর সাথে যুক্ত। তিনি বলেন যখন থেকে বাড়িতে গোবরে লেপা বন্ধ হয়েছে তখন থেকেই বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দেশি গরুর গোবরে সবথেকে বেশি মাত্রায় প্রোটিন থাকে।

তাই তিনি “বৈদিক প্লাস্টার” তৈরিতে দেশি গরুর গোবর ব্যবহার করেছেন। তিনি আরও বলেন এই প্লাস্টার ইট, সিমেন্ট দিয়ে তৈরি ঘরেও সরাসরিভাবে ব্যবহার করা সম্ভব। যে সমস্ত ঘরে এই প্লাস্টার ব্যবহার করা হবে সেখানকার পরিবেশ দূষণ মুক্ত হবে। এছাড়াও এটি বিভিন্ন ধরনের জীবাণু ও কীটাণু ধ্বংসে সক্ষম। এই প্লাস্টার ধ্বনি রোধক ও অগ্নিরোধক। প্রতি বর্গফুটে এই প্লাস্টার ব্যবহারে ২০ থেকে ২২ টাকার মতো খরচ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.