গর্ভবতীরা টিকার জন্য নাম লেখাতে পারবেন Cowin-এ, ওয়াক ইনেও ছাড় দিল কেন্দ্র


Odd বাংলা ডেস্ক: দিন কয়েক আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দিয়েছিল, গর্ভবতী মহিলারাও নিতে পারবেন কোভিডের টিকা। তার পর নির্দেশিকাও প্রকাশ করা হয়। এদিন কেন্দ্র জানিয়ে দিল, টিকা নেওয়ার জন্য গর্ভবতীরা এবার কোউইনে নাম নথিভুক্ত করতে পারবেন। তবে এছাড়াও কোনও টিকাকরণ কেন্দ্রে ওয়াক ইন করে টিকা নিতে পারেন।

হবু মায়েদের আদৌ টিকা দেওয়া উচিত কিনা, তা নিয়ে দীর্ঘ আলোচনা করেছে টিকাকরণ বিষয়ক সরকারি উপদেষ্টা কমিটি এনটিএজিআই। ২৮ মের বৈঠকে তারা জানায়, গর্ভবতীদের টিকাকরণের আওতায় আনা উচিত। কারণ তাঁদের সংক্রমণের সম্ভাবনা কিছু কম নয়। তাই হবু মায়েদের টিকাকরণের ক্ষেত্রে ঝুঁকির থেকে বেশি লাভই হবে। কোভিশিল্ড দিয়ে কিছু মানুষের রক্ত জমাট বেঁধে গিয়েছে। হবু মায়েদের ক্ষেত্রে এই সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। বলেছেন, টিকা দিলে ক্ষতির থেকে লাভ বেশি।

এছাড়া গত মাসেই কেন্দ্র স্তন্যদানকারী মায়েদের টিকা নেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছিল। তখনও গর্ভবতীদের ছাড়পত্র দেওয়া হয়নি। কারণ হিসেবে কেন্দ্র জানায়, গর্ভবতীদের টিকা প্রয়োগ করলে কী  হবে, তার যথেষ্ট প্রমাণ নেই। কারণ গর্ভবতীদের ওপর কোনও টিকারই ট্রায়াল চালানো হয়নি। এবার সেই ছাড়পত্রও দিল। ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ–এর ডিরেক্টর বলরাম ভার্গব জানান, হবু মায়েদের অবশ্যই টিকা নেওয়া উচিত। তবে কমিটি আরও একটি কথাও জানিয়েছে। বলেছে, ‘‌টিকা দেওয়ার আগে গর্ভবতীদের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ে বলে দেওয়া উচিত।’‌

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.