পশ্চিমবঙ্গের এই বৃদ্ধাকে নিয়ে হইচই, শতবর্ষীর নতুন দাঁত

Odd বাংলা ডেস্ক: হিন্দুধর্মের একটি বিশেষ উৎসব। দশবিধ শুদ্ধিজনক সংস্কারের অন্যতম অন্নপ্রাশন। অন্যভাবে এই অনুষ্ঠানটিকে বলা হয় ‘মুখে ভাত’। অর্থাৎ, এই অনুষ্ঠানের পর থেকে শিশুকে বুকের দুধের পাশাপাশি শক্ত খাবার দেওয়া শুরু হয়। সন্তান ভূমিষ্ঠ হওয়ার মাস কয়েক পর এই উৎসবের আয়োজন করা হয় এ কথা আমরা জানি। তবে কখনো কি শুনেছেন ১০০ বছর বয়সী কারো অন্নপ্রাশন করতে? শুনেননি তো? তবে ঘটনাটি সত্যি। এমন কাণ্ড ঘটেছে চন্দ্রকোনা থানার মনোহরপুর দক্ষিণপাড়ায়।

সেখানকার ভানুমতী দেবী নামক একজন নারীর নাতি-নাতনিরা ৬ মাসের বাচ্চার মতোই নতুন জামা পরালেন। নতুন থালায় পায়েস পরিবেশ করা হয়। তা থেকে চামচে করে মুখে পায়েস দেওয়া হল। আর অনুষ্ঠানে আগত পাড়া-প্রতিবেশিদের জন্যও খাওয়া-দাওয়ার জমাটি ব্যবস্থা ছিল। মুরগির মাংস ভুনা, রুইমাছের ঝোল আর চিংড়ির মালাইকারি পাতে পড়ল অভ্যাগতদের।

বড়োনাতি জানান, দাসপুরের বলুড়ি গ্রামের দেবু মিদ্যার মেয়ে ভানুমতী। মাত্র ১০ বছর বয়সে তার বিয়ে হয় চন্দ্রকোনা থানার মনোহরপুর দক্ষিণপাড়ার গোপাল ঘোড়ার সঙ্গে। স্বামী মারা গেছেন প্রায় ৪৬ বছর আগে। ৪ ছেলে ছিল তার। এখন নাতি-নাতনিদের পাশাপাশি নাতবউ মিলে মোট ৩৪ জন সদস্য ভানুমতীর পরিবারে। তার সবাই এই দিনে একসঙ্গে হয়ে এই অন্নপ্রাশনের আয়োজন করে। মূলত তার দীর্ঘায়ু কামনায় আজকের এই অনুষ্ঠান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.