দুই সন্তানের জন্মের মধ্যে বয়সের ব্যবধান কত হওয়া উচিত?

Odd বাংলা ডেস্ক: অনেক বাবা-মা-ই ২জন শিশুর পরিকল্পনা করেন। তবে দুই সন্তানের মধ্যে জন্মের ব্যবধান কতটা হওয়া উচিত,এই প্রশ্ন অনেক সময়েই মনে জাগে, সেক্ষেত্রে দুই সন্তানের মধ্যে বয়ের ব্যবধান কত হবে তার একান্ত সিদ্ধান্ত নেবেন বাবা-মা-ই। তবে এই সিদ্ধান্ত নেওয়ার সময় পিতামাতার বয়স এবং তাদের আর্থিক অবস্থা বিবেচনা করা গুরুত্বপূর্ণ বিষয়।

দুই সন্তানের মধ্যে কমবেশি বয়সের ব্যবধান থাকার সুবিধা এবং অসুবিধাও রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রথম সন্তানের পরে কমপক্ষে ১৮মাসের ব্যবধান থাকা উচিত। যে মহিলার সিজারিয়ান অপারেশন হয়েছে তাদের অন্য শিশুর পরিকল্পনা করার জন্য তাড়াহুড়া করা উচিত নয়।

দুই সন্তানের মধ্যে যে সময়ের ব্যবধান থাকা আদর্শ তা হল তিন বছর এবং এটি অনেক ডাক্তার সুপারিশ করেন। এক্ষেত্রে কয়েকটি বিষয় মেন রাখা দরকার তা হল- যদি প্রথমের পর দ্বিতীয় গর্ভাবস্থার ব্যবধান কম হয়, তবে এটি শিশুর বৃদ্ধি এবং ওজনকে প্রভাবিত করে।পাশাপাশি মায়ের ওজন কমে যায় এবং এটি তার মানসিক অবস্থাকেও প্রভাবিত করে। যে মহিলার সি-সেকশন হয়েছে, তার দ্বিতীয় গর্ভাবস্থায় সেলাই ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।আর একটি গুরুতর  সমস্যা হল, যাঁরা নিউক্লিয়ার পরিবার থেকে আসেন তাঁদের যেহেতু দুটি শিশুই ছোট, তাদের বড় করাও কঠিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.