সারা দুনিয়ার সামনে কাবুলের আকাশে বিমান থেকে খসে-পড়া মৃত দুই যুবক আপন ভাই

Odd বাংলা ডেস্ক: বিমানবন্দরে তখন শ’য়ে শ’য়ে আফগানবাসী। সকলেই মরিয়া হয়ে বিমানে ওঠার চেষ্টা করছিলেন। পরিজনেরা জানাচ্ছেন, সম্ভবত পড়িমড়ি করে আফগানবাসীদের বিমানে ওঠার সেই দৃশ্য তাঁদের আরও মরিয়া করে তুলেছিল। সে কারণেই দুই ভাই আঁকড়ে ধরেছিলেন অতিকায় বিমানের ল্যান্ডিং গিয়ার। নিজেদের আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছিলেন ল্যান্ডিং গিয়ারের সঙ্গে। কিন্তু যে কোনও বিমান আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ল্যান্ডিং গিয়ার বিমানের তলদেশে ঢুকে যায়। ফলে তার সঙ্গে লেগে থাকা যে কোনও জীব বা বস্তুর খসে যাওয়া ছাড়া অন্য কোনও গতি থাকে না। রেজা এবং কবীরের পরিণতিও সেটাই হয়েছিল। কাবুলের আকাশে দু’টি বিন্দুর মতো খসে পড়েছিলেন তাঁরা। আর সেই মর্মান্তিক ভিডিওর সাক্ষী থেকেছে গোটা বিশ্ব।

কিন্তু আরও অবাক করা বিষয় হল বিমান থেকে পড়ে যাওয়া ওই দুই যুবক আসলে আপন দুই ভাই। একই মায়ের গর্ভে জন্ম তাঁদের। একই পরিণতি হল দু’জনের। নাম রেজা এবং কবীর। বিমান থেকে পড়ে যাওয়ার পর কবীর এখনও নিখোঁজ। বিমান থেকে পড়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর কাবুল বিমানবন্দর থেকে কিছু দূরে সোমবারই রেজার ছিন্নভিন্ন দেহ উদ্ধার হয়। তবে কবীরের হদিশ মেলেনি। তাঁর খোঁজে দিশাহারা পরিবার। কবীরের পরিজনদের কথায়, “আমরা রেজাকে হারিয়েছি। কিন্তু এখনও কবীরের আশায় বুক বাঁধছি।” একের পর এক হাসপাতালে ছুটে বেড়িয়েছেন কবীরের বাবা-মা। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত কোথাও পাননি কবীরকে। তাঁরা বলেন, “জীবিত বা মৃত যে ভাবেই হোক কবীরকে যেন ফিরে পাই। আমরা সেটুকু সান্ত্বনাই চাইছি।”

তালিবান কাবুলের দখল নেওয়ার পর অন্য অনেকের মতো তাঁরাও পালাতে চেয়েছিলেন দেশ ছেড়ে। কিন্তু জায়গা পাননি বিমানের মধ্যে। মরিয়া চেষ্টায় আঁকড়ে ধরেছিলেন বিমানের ল্যান্ডিং গিয়ার। ভেবেছিলেন, ওই ভাবেই পালাবেন তালিবানদের হাত থেকে। বোঝেননি, বিমানের ল্যান্ডিং গিয়ার ধরে ঝুলতে ঝুলতে বেশিদূর যাওয়া যায় না। বোঝেননি, কাবুলের আকাশসীমা ছাড়ানোর আগেই তাঁদের খসে পড়তে হবে নীচের জমিতে। যে দৃশ্য দেখে শিউরে উঠবে সারা পৃথিবী। সোমবারের সেই ঘটনা এক ধাক্কায় আফগানিস্তান তথা কাবুলের দিকে দৃষ্টি ফিরিয়ে দিয়েছিল সারা পৃথিবীর। এমন ঘটনা, যা সাম্প্রতিককালে দেখেননি কেউ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.