জ্যোতিষশাস্ত্র অনুসারে কালসর্প যোগ কী এবং প্রতিকারের উপায় জেনে নিন


Odd বাংলা ডেস্ক: ভারতীয় জ্যোতিষশাস্ত্রে কালসর্প যোগ বা কালসর্প দোষকে এক ভয়ঙ্কর দশা বলে চিহ্নিত করা হয়েছে। যে ব্যক্তির এই কালসর্প যোগ থাকে, তাঁকে সারাজীবন বিভিন্ন দুর্ভাগ্যের সঙ্গে লড়াই করে যেতে হয়। বহু চেষ্টাতেও তিনি সেই দুর্ভাগ্যকে জয় করতে পারেন না। কালসর্প যোগ ঠিক কী— এই নিয়ে অনেকের মনেই বিভিন্ন প্রশ্ন ঘোরাফেরা করে। এই প্রতিবেদনে সেইসম্পর্কে রইল কয়েকটি তথ্য। 

'কাল' শব্দের অর্থ 'মৃত্যু' আর 'সর্প' বলতে এখানে সর্পিলাকৃতিকে বোঝানো হয়েছে। কাল ও সর্প একত্রিত হলে তা, কোনও ব্যক্তির জীবনে খারাপ সময় বয়ে নিয়ে আসে।

কালসর্পযোগের নেপথ্যে রাহু ও কেতুর ভূমিকা রয়েছে। পুরাণ অনুসারে, স্বরভানু নামে এক অসুর সমুদ্র মন্থনের সময়ে অমৃত আস্বাদন করেছিল। তার মুণ্ড ছিন্ন করেন মোহিনীরূপী বিষ্ণু। কিন্তু তার ছিন্নমুণ্ড ও ধড় অমৃতপানের ফলে অমরত্ব লাভ করে। মুণ্ডটি রাহু এবং দেহটি কেতু নামে পরিচিত হয়ে মহাবিশ্বে ঘুরে বেড়াতে থাকে। কেতুর দেহকে সর্পিল বলে কল্পনা করা হয়।

কোনও ব্যক্তির জন্মকুণ্ডলিতে রাহু ও কেতুর অবস্থান বিন্দু দু'টির মাঝখানে যদি বাকি গ্রহগুলি আটকে পড়ে, তাঁর কালসর্পযোগ ঘটেছে বলেধরে নিতে হবে। এই পরিস্থিতিতে যদি কেউ জন্মান, তাঁকে জীবনে বার বার মৃত্যুর মতো অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয় বলেই মত জ্যোতিষের। 
তবে সকলের কুণ্ডলিতে কালসর্প একই রকমভাবে অবস্থান করে না। রাহু ও কেতুর অবস্থান-হেতু এই যোগেরও রকমফের ঘটে। মোটামুটিভাবে জ্যোতিষশাস্ত্রে ৭টি কালসর্প যোগের কথা বলা হয়েছে। এগুলি হল।- 

১) অনন্ত কালসর্প যোগ— লগ্নে রাহু এবং সপ্তমে কেতু অবস্থান করলে এমন হয়। আক্রান্ত ব্যক্তি ক্রমাগত ষড়যন্ত্রের শিকার হন, বিবাহে বিপর্যয় আসে, মামলায় বার বার হার হয়। 

২) কুলিকা কালসর্প— দ্বিতীয়ে রাহু এবং অষ্টমে কেতুর অবস্থান করলে তা আক্রান্তের জীবনে তীব্র অর্থসংকট নেমে আসে। 

৩) বাসুকী কালসর্প— তৃতীয়ে রাহু এবং নবমে কেতুর অবস্থান হলে আক্রান্ত ব্যক্তি তার পুত্র-কন্যা নিয়ে ক্রমাগত সংকটে পড়েন।

৪) শঙ্খপাল কালসর্প— চতুর্থে রাহু এবম দশমে কেতু স্থিত হলে এমন হয় আক্রান্ত ব্যক্তির স্থাবর সম্পত্তি নিয়ে সংকট দেখা দেয়।

৫) পদ্ম কালসর্প— পঞ্চমে রাহু এবং একাদশে কেতু অবস্থান করলে লটারি, শেয়ার বাজার, জুয়ায় বারবার হেরে গিয়ে বিপর্যয় নেমে আসতে পারে। 

৬) মহাপদ্ম কালসর্প— ষষ্ঠে রাহু আবং দ্বাদশে কেতু অবস্থান করলে আক্রান্ত ব্যক্তির জীবনে সম্পর্কজনিত বিপর্যয় লেগে থাকে। তাঁরা স্ত্রীয়ের বিশ্বাস অর্জনেও ব্যর্থ হন।

৭) তক্ষক কালসর্প— সপ্তমে রাহু এবং প্রথমে কেতু অবস্থান করলে আক্রান্ত ব্যক্তিরা সর্বত্র ষড়যন্ত্রের শিকার হন।

প্রতিকার-  কালসর্প দোষকে খণ্ডণ করতে জ্যোতিষ শাস্ত্রবিদরা নাগপঞ্চমীতে পূজার পরামর্শ। সেইসঙ্গে বাড়িতে কালসর্প যন্ত্র টাঙানোর নির্দেশও দিয়ে থাকেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.