আফগান শরণার্থীদের স্বাগত জানাচ্ছে যেসব দেশগুলি

Odd বাংলা ডেস্ক:  তালিবানের তীব্র হামলার মুখে আফগানিস্তানে এখন প্রতিদিন হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালাচ্ছে। এরকম হাজার হাজার মানুষ এখন উদ্বাস্তু হিসেবে আশ্রয় নিয়েছে রাজধানী কাবুলে। এদিকে জাতিসংঘ আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর প্রতি তাদের সীমান্ত খোলা রাখার আহ্বান জানিয়েছে যাতে লড়াই থেকে পালানো অসামরিক মানুষ সেসব দেশে আশ্রয় নিতে পারে। আর সেইমতো আফগানিস্তানের শরণার্থীদের স্বাগত জানাচ্ছে যেসব দেশগুলি-

  • মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ১০ হাজার আফগান শরণার্থীকে গ্রহণ করবে। এই শরণার্থীদের বেশিরভাগই আফগানদের অন্তর্ভুক্ত করবে যারা দেশে তাদের উপস্থিতির সময় মার্কিন সরকারকে সাহায্য করেছিল।

  • ব্রিটেন 

ব্রিটেন বলেছে যে তারা ২০,০০০ আফগান নিতে রাজি। তারা একটি পুনর্বাসন প্রকল্প ঘোষণা করেছে যা প্রথম বছরে ৫,০০০ আফগান শরণার্থীদের পুনর্বাসনের ব্যবস্থা করবে এবং দীর্ঘমেয়াদে ২০,০০০।

  • ভারত

ভারত আফগান নাগরিকদের জরুরি ভিত্তিতে ভিসা দিচ্ছে। তারা অনলাইনে 'e-Emergency X-Misc Visa-র জন্য আবেদন করতে পারে যার মেয়াদ এখন পর্যন্ত ৬ মাস।

  • জার্মানি

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলেছেন, তারা আফগানিস্তান থেকে পালিয়ে আসা ১০ হাজার মানুষকে আশ্রয় দিতে ইচ্ছুক।

  • ইরান ও পাকিস্তান

ইরান এবং পাকিস্তানে সর্বাধিক সংখ্যক আফগান শরণার্থী রয়েছে কারণ ইরানে ইতিমধ্যে এক মিলিয়নেরও বেশি আফগান রয়েছে যাদের শরণার্থী কার্ড রয়েছে এবং পাকিস্তানে ইতিমধ্যে ১.৪ মিলিয়নেরও বেশি আফগান শরণার্থী রয়েছে। 

  • কানাডা

কানাডা আফগান নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছে যারা যুদ্ধবিধ্বস্ত দেশে পশ্চিমা মিশনকে সমর্থন করেছিল এবং বলেছে যে এটি ২০,০০০ আফগান শরণার্থীর পুনর্বাসন করবে।

অন্য দেশগুলোতে সাময়িকভাবে আফগানিস্তান থেকে অল্প সংখ্যায় লোক নেওয়া হচ্ছে উগান্ডা, আলবেনিয়া, কাতার, কোস্টারিকা, মেক্সিকো, চিলি, ইকুয়েডর এবং কলম্বিয়া।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.