স্বস্তির খবর: দুঃস্বপ্ন কাটিয়ে কাবুল থেকে ভারতে পৌঁছলেন ১৬৮জন




Odd বাংলা ডেস্ক: গতকালই ৮৭ জনকে ভারতীয়কে নিয়ে কাবুল থেকে বায়ুসেনার বিমান রওনা হওয়ার খবর পাওয়া গিয়েছিল। তাজিকিস্তানের রাজধানী দুশানবে ও কাতারের দোহা হয়ে ভারতে পৌঁছেছিল সেই বিমান। এবার ভারতীয় বায়ুসেনার আরও একটি বিমান ইতিমধ্যেই কাবুল থেকে ১৬৮ জন যাত্রী নিয়ে ভারতে পৌঁছালো। দিল্লির কাছে হিন্ডন বিমান ঘাঁটিতে অবতরণ করেছে বলে খবর।যাঁর মধ্যে ১০৭ জন ভারতীয়, দুজন আফগান সিনেটর এবং ২৪ জন আফগান শিখ আছেন।


জানা গিয়েছে, আফগানিস্তানের দূতাবাসের সব কর্মীকে ইতিমধ্যেই ফিরিয়ে এনেছে ভারত। তবে এখনও সে দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে হাজার খানেক ভারতীয়। সরকারি নির্দেশিকা মেনে ভারতে পৌঁছনোর পরই ওই ভারতীয়দের আরটি-পিসিআর টেস্ট করা হবে।মার্কিন সেনা অনুমতি দিয়েছে প্রতিদিন দুটি করে বিমান ওড়ানোর। এর ফলে অনেক দ্রুত ভারতীয়দের ফেরানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। 


ভারতীয়দের দেশে ফেরাতে মোট তিনটি রুট ব্যবহার করা হচ্ছে। দুশানবে, তাজিকিস্তান, কাতার এই তিন পথে ভারতীয়দের নিয়ে আসছে বিমানগুলি। এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে অর্থাৎ তালিবানের কাবুল দখলের পরই ১২০ জন ভারতীয়কে নিয়ে একটি বিমান এসেছে ভারতে। ভারতীয়দের যাতে নিরাপদে ফিরিয়ে আনা যায় তার জন্য বিদেশ মন্ত্রকের তরফে কাবুল বিমানবনন্দরের দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে নিয়মিত কথা হচ্ছে বলে সূত্রের খবর। আপাতত গোটা দেশে তালিবান দখল নিলেও হামিদ কারজাই এয়ারপোর্ট তথা কাবুল বিমানবন্দররে দায়িত্বে রয়েছে মার্কিন সেনাবাহিনী।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.