মর্গে মৃত তরুণীদের ধর্ষণ করত ডোম মুন্না, চার্জশিট জমা

বাংলাদেশ ডেস্ক: হাসপাতালের মর্গে ময়নাতদন্তের জন্য রেখে দেওয়া মৃত তরুণীদের নিয়মিত ধর্ষণ করে আসা ডোম মুন্না ভগতের বিরুদ্ধে পৃথক দুই মামলায় আদালতে চার্জশিট দাখিল করেছে সিআইডি। শুক্রবার (২০ আগস্ট) আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা জালাল উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ৩০ মে শেরেবাংলা নগর থানায় দায়ের করা পৃথক দুই মামলায় মুন্না ভগতের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক সুব্রত কুমার রায়। তবে সে সময়ে চার্জশিট জমা দিলেও করোনা পরিস্থিতির কারণে আদালতের কার্যক্রম স্থগিত থাকায় কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এর আগে, গত বছরের ২০ নভেম্বর ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদের আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দেন মুন্না ভগত। ১৯ নভেম্বর রাতে তাকে গ্রেপ্তার করে সিআইডি।


সিআইডি সূত্রে জানা যায়, বিভিন্ন স্থান থেকে ময়নাতদন্তের জন্য মর্গে আনা মৃত তরুণীদের ধর্ষণ করতেন মুন্না ভগত।


সিআইডি ও সংশ্লিষ্ট সূত্রে আরও জানা যায়, গ্রেপ্তার হওয়া মুন্না ভগত সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে ডোম জতন কুমার লালের সহযোগী হিসেবে কাজ করতেন। ২-৩ বছর ধরে সে মর্গে থাকা মৃত তরুণীসহ অন্য নারীদের লাশে বিকৃত ধর্ষণকাণ্ড চালিয়ে আসছিলেন। এমন একটি অভিযোগ পেয়ে মুন্নার বিষয়ে অনুসন্ধান শুরু করে সিআইডি। প্রাথমিক অনুসন্ধানে ঘটনার সত্যতা পাওয়ায় মুন্নাকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে মুন্না মৃত নারীদের ধর্ষণের কথা স্বীকার করেছিলেন।


সিআইডির এক কর্মকর্তা জানান, মৃত তরুণী বা নারীদের ধর্ষণ করা পৃথিবীর জঘন্যতম একটি কাজ। সুস্থ ও স্বাভাবিক কেউ এমন জঘন্যতম কাজ করতে পারে না। গ্রেপ্তার মুন্না বিকৃত মানসিকতার। তা না হলে এমন কাজ তার করার কথা নয়। এটি তার বিকৃত যৌনতা।


সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে দায়িত্বরত ডোম ও মুন্নার মামা জতন কুমার লাল জানান, মুন্না গত ২ থেকে ৩ বছর ধরে তার সহযোগী হিসেবে মর্গে কাজ করছিলেন। তার বাবার নাম দুলাল ভগত। গ্রামের বাড়ি রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে। তিনি আরও ২ থেকে ৩ জনের সঙ্গে মর্গের পাশে একটি কক্ষেই রাত কাটাতেন। সেখানে সবাই ঘুমিয়ে গেলে গোপনে লাশ রাখার কক্ষে ঢুকে বিকৃত যৌনাচারে লিপ্ত হতেন মুন্না।


সিআইডি প্রমাণ পেয়েছে- ২০১৯ সালের ২৯ মার্চ থেকে ২০২০ সালের ২৩ আগস্ট পর্যন্ত অন্তত ৭ জন মৃত কিশোরীর মরদেহ ধর্ষণ করা হয়েছে।


জানা গেছে, মর্গে রাখা অল্পবয়সী মৃত তরুণীদের লাশ কাটার আগে নিয়মিত ধর্ষণ করা ছিলো বিশ বছর বয়সী মুন্নার নেশা। তার এই জঘন্যতম বিকৃত যৌনতার বিষয়টি ফাঁস হওয়ার পর হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের চিকিৎসকরা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছেন। মৃত তরুণীদের যাদের বয়স ১৫ থেকে ২০ বছরের মধ্যে তাদের প্রতি বেশি আকৃষ্ট ছিল ডোম মুন্না। ময়না তদন্তের ফরেনসিক রিপোর্টে জানা গেছে গেছে- অন্তত ৭ জন নারীর মরদেহ ধর্ষণ করেছে মুন্না। প্রত্যেকটি তরুণীর ফরেনসিক রিপোর্টে একজন ব্যক্তির শুক্রাণুর প্রমাণ পাওয়ায় সেটির রহস্য খুঁজতে গিয়ে মুন্নার জগন্যতম যৌনতার বিষয়টি জানতে পারে সিআইডি।


মৃত নারীদের ধর্ষণে আকৃষ্ট করে যে ৭টি ব্যাধি


এই ধরনের জঘন্যতম ধর্ষণের ঘটনা কোনো সুস্থ মস্তিষ্কের মানুষ করতে পারেন না বলে মনে করছেন মনোরোগ বিশেষজ্ঞরা।


বিকৃত মানসিকতার কারণে সে মৃত কিশোরীদের ধর্ষণ করেন। এছাড়া নেক্রোফিলিয়া, পেডোফিলিয়া, এক্সিবিশনিজম, ফ্রটারিজম, সেক্সুয়াল স্যাডিজম, পাইরোমেনিয়া, ক্লেপটোম্যানিয়া এই সাত মানসিক ব্যাধিতে আক্রান্ত মানুষ মৃত নারীদের ধর্ষণ করে। মৃত নারী, পশুপাখি, গাছপালা কিংবা মলমূত্র দেখলেই তাদের যৌন চাহিদা জাগ্রত হয়। সুযোগ পেলেই যে কোনো জিনিসকে ধর্ষণ করেন এই ব্যাধিতে আক্রান্ত হওয়ায় ব্যক্তি।


নারী ও পুরুষের সকলের মাঝে যৌন চাহিদা আছে। আর এই চাহিদা থেকেই মানুষের মাঝে বাকবিতণ্ডা ও ধর্ষণের ঘটনা ঘটে। তবে এমন কিছু যৌন চাহিদা ও ধর্ষণের ঘটনা রয়েছে যা সকলের দৃষ্টিকোণে জঘন্যতম ও বিব্রতকর। মনোরোগ বিজ্ঞানিরা একে বিকৃতি যৌন চাহিদা বলে থাকেন। বর্তমান অনেক দেশে সমকাম একটি আইনসিদ্ধ যৌনক্রিয়া হিসেবে স্বীকৃত আছে। তবে মৃত ব্যক্তিকে ধর্ষণের মতো জঘন্যতম ঘটনা মানুষের মনকে পশুত্বের চেয়েও নিচে নিয়ে গেছে।


যৌন বিকৃতি কত প্রকার এটা সঠিকভাবে বলা মুশকিল। আবার অন্যদিকে ভারতের এক গবেষণায় ৫৪৯ রকমের যৌন বিকৃতির তালিকা পাওয়া গেছে।


ডা. জোনাথন রসম্যান ও ডা. ফিলিপ রেসনিক তিন প্রকারের নেকরোফিলিয়া রোগীর উল্লেখ করেছেন : ক. নেকরোফিলিয়া হোমিসাইড : যারা ভিকটিমের মৃতদেহের সাথে সহবাসের উদ্দেশ্যে ভিকটিমকে হত্যা করে, খ. রেগুলার নেকরোফিলিয়া : যারা যৌন আনন্দের জন্য মৃতদেহকে ব্যবহার করে, গ. নেকরোফিলিক ফ্যান্টাসি : যারা মৃতদেহের সাথে কল্পনায় সহবাস করে যৌন আনন্দ লাভ করে কিন্তু বাস্তবে করে না।


ঢাকার সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের এক ডোমের সহকারীকে গ্রেপ্তার করা হয়েছে গত শুক্রবার, যার বিরুদ্ধে অভিযোগ সে নারীদের মরদেহের সাথে ‘যৌন লালসা চরিতার্থ’ করতো। এই আচরণকে একটি মানসিক ব্যাধি হিসেবে চিহ্নিত করেছে মনোরোগ বিশেষজ্ঞরা যাকে 'নেক্রোফেলিয়া' বলা হয়।


এরকম কয়েকটি মানসিক ব্যাধির বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়:


১. নেক্রোফিলিয়া


‘নেক্রোফিলিয়া’ ব্যাধিতে যারা আক্রান্ত হন তারা মৃত নারীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে বেশি ভালোবাসে। ১৯৮৯ সালে ১২২ জন নেক্রোফিলিয়া ব্যক্তির কর্মকাণ্ড পর্যালোচনা করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন বিভাগ একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে উঠে আসে যে, যৌন সম্পর্ক করতে বাধা দেবে না এমন নারীর প্রতি বেশি আকৃষ্ট থাকেন নেক্রোফিলিয়া আক্রান্ত ব্যক্তিরা।


২. পেডোফিলিয়া


যারা পেডোফিলিয়া ব্যাধিতে আক্রান্ত তারা যৌন সম্পর্ক স্থাপন করতে গিয়ে নারীদের নির্যাতন করতে বেশি ভালোবাসেন। সেজন্য এই ধরনের রোগীরা শিশুদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করেন। ইউরোপিয়ান ইউনিয়নের আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ইউরোপোলের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স প্রতিবেদন প্রকাশ করে যে, করোনাভাইরাসের সময়ে শিশুদের সঙ্গে যৌন সম্পর্ক ও হয়রানি বেশি হয়েছে।


পেডোফিলিয়ার সংজ্ঞা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে দ্বিমত রয়েছে। আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন ও ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত একাধিক গবেষণা প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয় যে, শিশুদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করতে চাওয়া সব ব্যক্তিকেই পেডোফাইল বলা যায় না, আবার সব পেডোফাইলরা শিশুদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করতে চায় না।


৩. এক্সিবিশনিজম


ছয় মাসের মধ্যে অনুমতি ছাড়াই অন্য কাউকে নিজের যৌনাঙ্গ প্রদর্শনের তীব্র বাসনা অনুভব করেন এমন ব্যক্তি ‘এক্সিবিশনিজম’ সমস্যায় আক্রান্ত হয়েছেন। ইংল্যান্ডের একটি প্রধান মেট্রোপলিটান শহরের ৪৫৯ জন শিক্ষার্থীর ওপর জরিপ চালিয়ে গবেষণাটি প্রকাশ করা হয়। ঐ প্রতিবেদনে আরও বলা হয়, বয়স্ক নারীদের এই ধরনের ব্যবহারের শিকার হওয়ার সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকে।


৪. ফ্রটারিজম


ফ্রটারিজম ব্যাধিতে যিনি আক্রান্ত তিনি অনুমতি ছাড়াই নিজের যৌনাঙ্গ অন্যজনের শরীরে ঘর্ষণ লাগাতে চায়। এ ধরনের অপরাধ সাধারণত জনসমাগমের জায়গা বা ভিড় থাকা গণপরিবহনে বেশি সংঘটিত হয়ে থাকে।


২০১৭ সালে অক্সফোর্ড ক্লিনিক্যাল সাইকোলজি জার্নালে প্রকাশিত হওয়া এক প্রতিবেদনে উল্লেখ করা হয় যে যৌন হয়রানিমূলক অপরাধগুলোর মধ্যে এটির বিষয়েই সবচেয়ে কম পরিমাণ আনুষ্ঠানিক অভিযোগ করা হয়।


৫. সেক্সুয়াল স্যাডিজম


আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সংজ্ঞা অনুযায়ী, অপর ব্যক্তির শারীরিক বা মানসিক যন্ত্রণার কারণে যৌন উত্তেজনা বা তৃপ্তি লাভ করার কল্পনা, বাসনা করা বা ঐ ধরনের কার্যক্রম করাকে ‘সেক্সুয়াল স্যাডিজম’ বলা হয়ে থাকে। তবে সেক্সুয়াল স্যাডিজমের সংজ্ঞা নিয়েও বিশেষজ্ঞদের মতপার্থক্য থাকায় অ্যামেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন এমন ব্যক্তিদেরই সেক্সুয়াল স্যাডিস্ট হিসেবে গণ্য করার কথা বলেছে, যাদের নির্যাতনের ভুক্তভোগীরা যৌন মিলনের সময় যন্ত্রণা গ্রহণে সম্মত থাকেন না।


৬. পাইরোমেনিয়া


পাইরোমেনিয়া একটি ‘ইমপালস কন্ট্রোল ডিজঅর্ডার’ বা আবেগ নিয়ন্ত্রণ করতে না পারার এক ধরনের ব্যাধি। এই ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি সবকিছুতে আগুন লাগিয়ে দেয়ার তীব্র ইচ্ছা অনুভব করেন।


পাইরোমেনিয়াকদের আচরণ পর্যালোচনা করে ১৯৫১ সালে লেখা বই ‘প্যাথলজিকাল ফায়ারসেটিং’ এ ১,১৪৫ জন পাইরোমেনিয়াকের তথ্য বিশ্লেষণ করে লেখকরা সিদ্ধান্তে পৌঁছান যে, বুদ্ধিমত্তার সাথে এই ধরনের ব্যবহারের সরাসরি সম্পর্ক থাকতে পারে। ঐ গবেষণায় পর্যালোচনা করা ১,১৪৫ জন ব্যক্তির প্রায় ৭০ ভাগের বুদ্ধিমত্তা ছিল গড় বুদ্ধিমত্তার নিচে।


৭. ক্লেপটোম্যানিয়া


ক্লেপটোম্যানিয়া ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি কোনো কিছুর কারণ ছাড়াই অন্যের জিনিস চুরিতে উদ্বুদ্ধ হন। তবে এই রোগের বিষয়ে বিশেষজ্ঞরা সুস্পষ্টভাবে মতামত দেয়নি। তবে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে যে যথাযথ চিকিৎসায় ক্লেপটোমেনিয়াকদের রোগ ভালো হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.