চীনে বাড়ছে করোনার সংক্রমণ, ভেস্তে যাচ্ছে কোভিড জিরো প্ল্যান

Odd বাংলা ডেস্ক: চীনে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরো ১২৪ জন আক্রান্ত হয়েছে এতে। এর ফলে বেশ হুমকির মুখে পড়েছে দেশটির কোভিড জিরো প্ল্যান।

চীনের ন্যাশনাল হেলথ কাউন্সিলের দেওয়া তথ্য অনুসারে, দেশটিতে নতুন শনাক্ত ১২৪ জনের মধ্যে ৮০ জন স্থানীয়ভাবে সংক্রমিত। দুশ্চিন্তার ব্যাপার হল সংক্রমিত এই ব্যক্তিদের মধ্যে ৫৮ জনের শরীরে কোনো উপসর্গ নেই।

এদিকে সংক্রমণ বাড়তে থাকলেও নতুন করে কেউ মারা যায়নি চীনে। দেশটির সরকারের দেওয়া তথ্য অনুসারে, এ পর্যন্ত মারা গেছেন চার হাজারের বেশি করোনা রোগী। আর আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারের বেশি।

সম্প্রতি চীনের ১৬টি প্রদেশ ও মিউনিসিপ্যাল এলাকায় করোনা ছড়িয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হচ্ছে জিয়ানসু প্রদেশে। এই প্রদেশে আজ সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬১ জন। এর আগের দিন এই সংখ্যা ছিল ৪০।

চীনে করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য নতুন করে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব এলাকায় সংক্রমণ ছড়াচ্ছে, সেসব এলাকার অধিকাংশ মানুষের করোনা পরীক্ষা করা হচ্ছে। সর্বশেষ হুবেই প্রদেশের উহান শহরের ক্ষেত্রে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া দেশটির স্কুলগামী শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এরইমধ্যে বিভিন্ন প্রদেশে এই টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এই টিকাদানের হার আরও বাড়াতে প্রাদেশিক প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশটিতে এ পর্যন্ত ১৬০ কোটির বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। সরকার চাইছে বছর শেষে দেশের ৮০ শতাংশের বেশি মানুষ যেন করোনার টিকা পান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.