ভারতে ছাড়পত্র পেল জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকা, একবারেই ঘায়েল হবে করোনা

Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের তালিকায় যোগ হল আরও একটি ভ্যাকসিন। জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিন আপৎকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র পেল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া এ কথা জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন যে, 'ভারত নিজের ভ্যাকসিন সম্ভারের বিস্তার ঘটাল! জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ করোনা ভ্যাকসিন আপৎকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র পেল। ভারতের কাছে এখন পাঁচটি ইইউএ টিকা রয়েছে। আর এরফলে আমাদের দেশের করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই আরও শক্তিশালী হবে।'

উল্লেখ্য, কোম্পানি গত ৫ অগাস্ট তাদের সিঙ্গল ডোজ করোনা ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদন জানিয়েছিল। জনসন অ্যান্ড জনসনের এই টিকা পঞ্চম ভ্যাকসিন হিসেবে এ দেশে ছাড়পত্র পেল। এর আগে কোভিশিল্ড, কোভ্যাক্সিন,  স্পুটনিক ভি, মডার্না ভ্যাকসিন ভারতে ছাড়পত্র পেয়েছে। এবার অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন।

সূত্রের খবর, জনসন অ্যান্ড জনসনের এই সিঙ্গল ডোজ ভ্যাকসিনের জন্য খুব বেশি অপেক্ষা করতে হবে না। দুই সপ্তাহের মধ্যেই ওই টিকা এ দেশে পাওয়া যাবে বলে সূত্রের খবর। এই টিকার অনুমোদনে দেশে টিকাকরণ অভিযান আরও ত্বরান্বিত হবে বলে মনে করা হচ্ছে। কারণ, এই ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট। দ্বিতীয় ডোজের প্রয়োজন নেই। ফলে কম সময়ের মধ্যেই অনেক বেশি মানুষের টিকাকরণ সম্ভব হবে।সেইসঙ্গে জনসন অ্যান্ড জনসনের এই ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকরী বলে দাবি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.