১ মাসে ১১০০-এর বেশিবার ভূমিকম্প, আতঙ্ক বাড়ছে ইয়েলোস্টোন পার্ক নিয়ে!

 
Odd বাংলা ডেস্ক: কেবল জুলাই মাসেই ১১০০-এর বেশিবার ভূমিকম্পে কেঁপে  উঠল ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক। অনেকেরই হয়তো মনে আছে, '২০১২' সিনেমাটিতে এই পার্কটি দেখানো হয়েছিল। এখান থেকেই ধ্বংসযজ্ঞ শুরু দেখানো হয়েছিল। ইউএস জিওলজিক্যাল সার্ভে-এর রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালের পর এই প্রথম এক মাসের মধ্যে এতবার কেঁপে উঠল আমেরিকার ইয়েলোস্টোন পার্ক।

তবে এই ভূমিকম্পের প্রায় সবকটিরই তীব্রতা ছিল অনেক কম। মাত্র চারটি ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেল ৩-এর উপরে। যার ফলে বড়সড় কোনও ক্ষতি হয়নি। তবে ইউএস জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট মোতাবেক, জুলাই মাসে এত বেশি ভূমিকম্প হওয়াটা যথেষ্ট চিন্তার বিষয়। কেন এতবার কম্পন ঘটল, তার কারণ অনুসন্ধান করছে বিজ্ঞানীরা। কারণ শুধুমাত্র লাভা প্রবাহের জেরে এত বেশি ভূমিকম্প হতে পারে না। গত মাসের মধ্যে ১৬ জুলাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প রেকর্ড করা হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। তবে USGS জানিয়েছে, ইয়েলোস্টোন পার্কে এই ভূমিকম্প নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। তবে বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে রিসার্চ করবেন।

বিশ্বের অন্যতম বড় আগ্নেয়গিরির মুখে নির্মিত এই পার্কটি ভৌগোলিক দিক থেকে বিস্ময় জাগায়। এইসব ভূমিকম্পের জেরে সেই আগ্নেয়গিরিতে কোনও প্রভাব পড়েনি। ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক (Yellowstone National Park) এলাকায় আমেরিকার মধ্যে সবচেয়ে বেশি ভূকম্পন হয়। এখানে বছরে ৭০০-৩০০০ বার ভূমিকম্প হয়। এখানে পর্যটকেরা এলেও অনেকেই এই কম্পনের ব্যাপারে জানে না। কারণ, ভূকম্পনের তীব্রতা খুবই কম হওয়ায় অনেকসময় অনুভূত হয় না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.