সিংহের থাবায় নির্মম মৃত্যুদণ্ড

Odd বাংলা ডেস্ক:  পৃথিবীর ইতিহাসে শাস্তি প্রদানের অসংখ্য ধরনের উদাহরণ পাওয়া যায়। সমাজ-সংস্কৃতির ভিন্নতায় শাস্তি প্রদানের পদ্ধতিরও ভিন্নতা লক্ষ্য করা যায়। এসব শাস্তির রীতির মধ্যে কঠোর-নির্দয় পদ্ধতিও ছিল অনেকগুলো। তেমনই একটি শাস্তির ধরন নিয়েই এই লেখা।

প্রাচীন রোমান সাম্রাজ্যের পতন হয়েছে প্রায় ১ হাজার ৬০০ বছর আগে। দেড় হাজার বছরেরও বেশি সময় আগে পতন হওয়া সত্ত্বেও প্রভাবশালী এবং বিস্তৃত এ সাম্রাজ্যের ধ্বংসাবশেষ আজও আবিষ্কৃত হতে দেখা যায়। মাত্র পাঁচ বছর আগে ইংল্যান্ডের লিসেস্টারে একটি প্রত্নতাত্ত্বিক সাইট খনন করার সময় আবিষ্কৃত হয় একটি ব্রোঞ্জ কি হ্যান্ডেল বা ব্রোঞ্জের চাবির হাতল।

চাবির এ হাতল থেকে জানা যায়, রোমান সাম্রাজ্যের শাস্তি কতটা ভয়ংকর ছিল। বস্তুটির গায়ের চিত্র দেখে গবেষকরা মতামত দিয়েছেন যে রোমান শাসিত ব্রিটেনে কারাগারে বন্দিদের নির্মমভাবে মৃত্যুদণ্ড কার্যকর করতে সিংহ ব্যবহার করা হতো।

ইউনিভার্সিটি অব লিসেস্টার আর্কিওলজিক্যাল সার্ভিসেস (ইউএলএএস) ২০১৬ সালে লিসেস্টারের রোমান শাসিত ব্রিটেনের প্রত্নতাত্ত্বিক সাইটটিতে খনন কাজ শুরু করে। তারা সেখানে প্রায় এক বছর খনন কাজ পরিচালনা করে। সেখানেই পাওয়া যায় ব্রোঞ্জের চাবির হাতলটি। গবেষকরা প্রত্নতাত্ত্বিক সাইট থেকে নিদর্শনটি আবিষ্কারের পর এর গায়ে কিছু চিত্র দেখতে পান, যা তামার নির্মিত ছিল।

এতে দেখা যায়, চার জন আতঙ্কিত যুবক একে অপরকে জড়িয়ে ধরা অবস্থায় ছিল। যারা সবাই নিরস্ত্র ছিল। সিংহ তাদের গ্রাস করবে এমন আতঙ্কিত অবস্থায় তাদের চিত্রিত করা হয়েছে। এটির উচ্চতা ছিল চার ইঞ্চির থেকে কিছুটা বেশি। আর খ্রিষ্টীয় দ্বিতীয় শতকে নির্মিত হয়েছিল বলে গবেষকরা ধারণা করেছেন।

বেশিরভাগ গবেষকের মতে, একটি সিংহের সঙ্গে মানুষের লড়াইয়ের চিত্র ধারণ করা এ ব্রোঞ্জের চাবির হাতল মূলত রোমান শাসনের অধীনে ব্রিটেনে সংঘটিত মৃত্যুদণ্ড কার্যকর করার পদ্ধতি প্রতিফলিত করে। প্রাচীন রোমান আইনে অপরাধী ও যুদ্ধবন্দিদের বন্য পশুর কাছে নিক্ষেপ করে মৃত্যুদণ্ড দেওয়ার নিয়ম ছিল। এ ক্ষেত্রে সিংহের ব্যবহারই বেশি হওয়ার প্রমাণ পাওয়া যায়। রোমান শাসিত ব্রিটেনেও বন্দিদের একই পরিণতি হয়েছিল মনে করেন অনেকেই, যা এই চাবির হাতলে চিত্রিত হয়েছে। তবে ব্রিটেনে এর আগে এমন নজির পাওয়া যায়নি।


প্রাচীন রোমানরা মেসোপটেমিয়া ও উত্তর আফ্রিকা থেকে কলোসিয়ামে সিংহ আমদানি করেছিল বলে জানা যায়। যেগুলো তারা শত্রুদের হত্যা কিংবা তাদের সঙ্গে লড়তে ব্যবহার করতো। গবেষকদের মতে, রোমানরা সিংহ ও কিছু প্রাণী সাম্রাজ্য বিস্তারের সঙ্গে সঙ্গে ব্রিটেনেও নিয়ে গিয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.