মানুষের মতোই অনিদ্রায় ভোগে মাছি

Odd বাংলা ডেস্ক: নিঃসঙ্গতা মানসিক চাপ বাড়িয়ে দেয়। সেই সঙ্গে অনিদ্রার সমস্যা দেখা দেয়। দিনের পর দিন অনিদ্রার সমস্যা শরীরে নানান জটিল সমস্যার সৃষ্টি করে। তবে শুধু মানুষই নয়, অনিদ্রার সমস্যায় ভোগে মাছিরাও। দুটি মাছিকে আলাদা করে ফেললে দেখা যায়, এরা খাচ্ছে বেশি, ঘুমাচ্ছে কম। 

কিছু গবেষণায় দেখা গেছে, বিভিন্ন ধরনের  সামাজিক চাপ মানুষের ওপর গভীর প্রভাব ফেলে। যেমন দারিদ্র্য, শিক্ষার অভাব এবং সহিংস অপরাধের কারণে ক্যান্সার, ডায়াবেটিস ও বিষণ্ণতার মতো গুরুতর রোগ হতে পারে।

মহামারিকালে একটি কৌতুক বেশ জনপ্রিয় হয়েছে: 'কোভিড-১৯ শব্দে ১৯-এর মানে কী? ১৯ হলো লকডাউনে ঘরে বন্দি থাকার সময় আমাদের বেড়ে যাওয়া ১৯ পাউন্ড ওজন।' কৌতুক হলেও ব্যাপারটা কিন্তু সত্যি। একাকী থাকার সময় মানুষের ওজন বেড়ে যায়। শুধু তাই নয়, সামাজিক মেলামেশা কমে গেলে মানুষের ঘুমও কমে যায়।

মজার ব্যাপার হচ্ছে, একই ব্যাপার ঘটে মাছিদের বেলায়ও। সম্প্রতি নেচার জার্নালে প্রকাশিত একটি গবেষণায় উঠে এসেছে, স্বজাতির কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লে মাছিরও ওজন বেড়ে যায় এবং ঘুম কমে যায়।

রকফেলার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ড্রসোফিলা মেলানোগ্যাস্টার প্রজাতির মাছিকে নিয়ে এই গবেষণা করেন। এ প্রজাতির একটি মাছিকে এক সপ্তাহ তার দল থেকে আলাদা করে একটি টেস্টটিউবে কোয়ারেন্টিনে রাখা হয়। এক সপ্তাহের সেই নির্জনবাসের সময় দেখা যায় মাছিটির ঘুম ও খাদ্যাভ্যাস বদলে গেছে।

ড্রসোফিলা মেলানোগ্যাস্টার প্রজাতির মাছি বনে-জঙ্গলে সাধারণত প্রতিদিন ১৬ ঘণ্টা ঘুমায়। সামাজিক জীবন যাপন করে। সবাই মিলেমিশে খাবারের সন্ধান করে। কোনো মাছি দল থেকে আলাদা হয়ে পড়লেই তার মস্তিষ্কের স্নায়ুকোষে পরিবর্তন আসে। এর ফলে প্রভাবিত হয় তার ঘুম ও খাদ্যাভ্যাস।

গবেষকরা দুটি মাছিকে দল থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে একসঙ্গে রেখেছিলেন। নির্জনবাসের সময় মাছি দুটির মধ্যে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন দেখা যায়নি। তবে এই মাছি দুটিকেও আলাদা করে ফেললে দেখা যায়, এরা খাচ্ছে বেশি, ঘুমাচ্ছে কম।

এসব দেখে এবং আরও তথ্য বিশ্লেষণ করে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন যে, একাকিত্ব মাছিদের উপর গভীর আবেগপূর্ণ প্রভাব ফেলে, যেমনটি ফেলে মানুষের উপরও।

অন্য আরো কিছু গবেষণায় দেখা গেছে যে, বিভিন্ন ধরনের  সামাজিক চাপ মানুষের ওপর গভীর প্রভাব ফেলে। যেমন দারিদ্র্য, শিক্ষার অভাব এবং সহিংস অপরাধের কারণে ক্যান্সার, ডায়াবেটিস ও বিষণ্ণতার মতো গুরুতর রোগ হতে পারে।

গবেষণায় দেখা গেছে, গত বছর করোনা মহামারির কারণে দেওয়া লকডাউনের সময় ঘরে বসে থেকে আমেরিকার বহু মানুষের ওজন বেড়ে গেছে এবং ঘুম কমে গেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.