মারা গেলেন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘদেহী ব্যক্তি আইগর


Odd বাংলা ডেস্ক: ইউক্রেনিয়ান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘদেহী ব্যক্তি আইগর ভভকোভিনস্কি মারা গেছেন। শনিবার ভভকোভিনস্কির মা সেভেৎলানা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ছেলের মৃত্যু সংবাদ দেন। এর আগের দিন শুক্রবার, মাত্র ৩৮ বছর বয়সেই মারা যান যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘদেহী এই ব্যক্তি।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের জীবিত ব্যক্তিদের সবচেয়ে লম্বা হিসেবে গিনেস বিশ্ব রেকর্ড গড়েছিলেন আইগর ভভকোভিনস্কি। গিনেস রেকর্ড অনুযায়ী, ভভকোভিনস্কি উচ্চতা ছিল ৭ ফুট ৮.৩৩ ইঞ্চি। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার পাশে ছিল তার মা ও ভাই।

মৃত্যুর ঘণ্টাখানেক আগে ভভকোভিনস্কি তার ভাইয়ের পরিবারের সঙ্গে সময় কাটান ও রাতের শেষ খাবার খান। তার খাবারের মধ্যে ছিল এক টুকরো কিয়েভ কেক এবং ফান্টা।

১৯৮৯ সালে চিকিৎসার জন্য ইউক্রেন থেকে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিনেসোটার রচেস্টারে আসেন ভভকোভিনস্কি। তিনি হরমোনের অস্বাভাবিকতা জনিত অতিবৃদ্ধি রোগ নিয়ে জন্মগ্রহণ করেন। যা চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘পিটুইটারি গিগানটিজম’ নামে পরিচিত। এক টেলিভিশন প্রোগ্রাম ‘দ্য ডাক্তার ওজ শো’তে ২০১০ সালে এমনটাই জানানো হয়।

ওই সময় গিনেস বিশ্ব রেকর্ডের ব্যক্তিরা ভভকোভিনস্কির উচ্চতা মাপেন এবং আমেরিকান জীবিত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে লম্বা হিসেবে তাকে স্বীকৃতি দেন। ওই সময় তার বয়স ছিল ২৭ এবং তিনি আগের রেকর্ডধারী ভার্জিনিয়ার সহকারী পুলিশ অফিসার জর্জ বেলের রেকর্ড ভেঙে দেন। বেলের চেয়ে এক ইঞ্চির এক-তৃতীয়াংশ লম্বা ছিলেন ভভকোভিনস্কি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.