বদলে গেল দূরপাল্লার ট্রেন টিকিট বুকিং-এর নিয়ম, কোড মনে না রাখলেই বিপদ

Odd বাংলা ডেস্ক: ট্রেনে টিকিট বুকিং করার নিয়মে এল বদল। এবার থেকে টিকিট কেনার সময় নতুন কিছু কোড মনে রাখতে হবে যাত্রীদের। কোচ ও সিট বুকিংয়ের সময় ব্যবহার করতে হবে এই কোড। সিট বুকিংয়ে আগের কোড ব্যবহার বা ভুল কোড দিলে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে যাত্রীদের। কোচের ক্ষেত্রেও বড়সড় পরিবর্তন হয়েছে। কোডের মাধ্যমেই যাত্রীরা নিজেদের পছন্দ মতো সিট বুকিং করতে পারবেন।

এছাড়া ভারতের প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচ চালু করতে চলেছে রেল। বাড়তি কোচও থাকবে। যার মধ্যে এসি থ্রি টিয়ারের ইকোনমি ক্লাসও রয়েছে। এই ধরণের কোচে ৮৩টি বার্থ থাকবে। কনভেনশনাল থেকে এলএইচবিতে কোচ রূপান্তরিত হওয়ায় ৪২টি বার্থ বেড়ে ৪৮ হওয়ায় সিটের কম্পোজিশনও পালটে গিয়েছে। পর্যটনের বিকাশে এবার প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচের অন্তত একটি ট্রেন চালাবে রেল। সম্পূর্ণ কাচের তৈরি কোচ, এমনকী ছাদও কাচের। যে কোচের ভিতরের যাত্রীরা বাইরের সব দিকের দৃশ্য সমানভাবে দেখতে পারবেন।

রাজ্যের মধ্যে উত্তরবঙ্গের দিকে এই ধরণের কোচের ট্রেন চালানোর পরিকল্পনা করছে রেল। মুম্বইয়ের দাদার থেকে গোয়ার মাড়গাওঁ পর্যন্ত এখন এই ট্রেন চলছে। কোচ ও সিটের কোড সম্পর্কিত সব বিষয় প্রতিটি জোনের কাছে পাঠিয়ে দিয়েছে রেল বোর্ড।

নতুন কোডগুলি হচ্ছে স্লিপার-S.L.S, এসি চেয়ার কার-C.C.C, থার্ড এসি-3A B, এসি থ্রি টিয়ার ইকোনমি-3EM, সেকেন্ড এসি-2A A, গরীব রথের এসি থ্রি টায়ার-3A G, গরীব রথের চেয়ারকার-CC J, ফার্স্ট এসি-1 A H, এক্সিকিউটিভ ক্লাস-E.CE, অনুভূতি ক্লাস-E.AK, ফার্স্ট ক্লাস-F. CF ভিস্টাডোম এসি V.S. AC DV। ফলে এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটতে গেলে অবশ্যই এই তথ্যগুলি মাথায় রাখুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.