জানেন কেন পালিত হয় জন্মাষ্টমী, এর নেপথ্যে রয়েছে এক পৌরাণিক কাহিনি


Odd বাংলা ডেস্ক: প্রতিবছর ভাদ্র মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালন করা হয়। পুরানের তথ্য অনুযায়ী ভাদ্র মাসের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে মাঝরাতে ভগবান শ্রীকৃষ্ণ জন্ম গ্রহণ করেন। বসুদেব ও দেবকীর অষ্টম সন্তান ছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। আকাশবাণী অনুসারে দেবকীর অষ্টম সন্তান কংসের মৃত্যুর কারণ হবে তা জানতে পেরে মথুরার রাজকুমারী অর্থাৎ কংসের বোন এবং তার স্বামীকে কারাগারে বন্দী করে রেখেছিলেন। 

মথুরা নরেশ কংস একে একে দেবকীর ষষ্ঠ সন্তানদের নিহত করেন। কিন্তু সপ্তম সন্তান বলরাম জন্মানোর আগেই অস্বাভাবিকভাবে পরিবর্তন হয় এবং দেবকীর গর্ভ থেকে রাজকুমারী রোহিণী বলরামকে গর্ভে ধারণ করে। দেবকীর অষ্টম সন্তান জন্মানোর সময়ও এক অস্বাভাবিক আশ্চর্য ঘটনা ঘটে। অষ্টম সন্তান ভগবান শ্রীকৃষ্ণ মাঝরাতে যখন জন্ম গ্রহণ করেন তখন কারগারের সব প্রহরীরা গভীর নিদ্রায় আচ্ছন্ন এবং বসুদেবের শিকলও আপনা আপনি খুলে যায়।


বসুদেব শ্রীকৃষ্ণকে নিয়ে কারগার থেকে পালিয়ে যান এবং বৃন্দাবনের গোকুলে নন্দ ও যশোদার কাছে রেখে আসেন। শ্রীকৃষ্ণকে বৃন্দাবনে রেখে বসুদেব একটি কন্যা সন্তানকে নিয়ে আবার কারাগারে ফিরে আসেন। দেবকীর অষ্টম সন্তান হয়েছে শুনে কারাগারে আসলে সেই কন্যা সন্তানকে বসুদেব কংসের হাতে তুলে দেন।

কংস সেই কন্যা সন্তানকে হত্যা করতে গেলে তা মহামায়া দূর্গার রূপ ধারণ করে। মহামায়া কংসকে সাবধান করে এবং জানায় যে কংস যা পাপ, যা অন্যায় করেছে তার শাস্তি অবশ্যই তাকে পেতে হবে। মহামায়া অদৃশ্য হওয়ার আগে কংসকে বলেন, 'তোমারে বধিবে যে, গোকুলে বাড়িছে সে।' এই কাহিনি অবলম্বন করে ভাদ্র মাসের অষ্টমী তিথিতে জন্মাষ্টমী পালন করা হয়।।
Blogger দ্বারা পরিচালিত.