এবার দাঁত দেখালেই খুলে যাবে স্মার্ট ফোনের লক! প্রযুক্তির নেপথ্যে ভারতীয় গবেষকরা


Odd বাংলা ডেস্ক: স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট আনলক বেশ জনপ্রিয়। যদিও, গত কয়েক বছরে ফেস আনলকের জনপ্রিয়তাও তুঙ্গে থেকেছে।কিন্তু দাঁত বের করলেই আনলক হবে ফোন! এই প্রযুক্তির কথা কি আগে কখনও ভেবেছিলেন? আর এবার এমনটাই করে দেখালেন ভারতের বিজ্ঞানীরা। যে প্রযুক্তিতে এবার দাঁত দেখিয়ে ফোন আনলক করা যাবে। 

মোবাইল ও অন্যান্য হ্যান্ড হেল্ড ডিভাইসে এই প্রযুক্তি ব্যবহার করা যাবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, তার জন্য ইতিমধ্যেই একটি বিশেষ ম্যাপ তৈরি করা হয়েছে। মোবাইলের ক্যামেরা ব্যবহার করে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে সেই অ্যাপ। অন্যান্য অ্যাপে মুখ দেখে ফোন আনলক হলেও, এই অ্যাপের মাধ্যমে মানুষের দাঁত ব্যবহার করে ফোন আনলক করার সুবিধা থাকছে।

দাঁত ব্যবহার করে ফোন আনলক করার গবেষণার নাম রাখা হয়েছে Deepteeth। বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স (বিআইটিএস), পিলানির গীতিকা অরোরা, রোহিত কে ভরদ্বাজ, এবং কমলাশ তিওয়ারি এই গবেষণাপত্র প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে, 'মানুষের দাঁতের ছবি তুলে সেই ছবির মাধ্যমে মোবাইল ও অন্যান্য হ্যান্ডহেল্ড ডিভাইস অথেন্টিকশনের কাজে ব্যবহার করা যাবে।'

বিজ্ঞানীদের তরফ থেকে দাবি করা হয়েছে, 'এই পদ্ধতি ব্যবহার করে আরও নিখুঁতভাবে ফোন আনলক করা যাবে। কীভাবে দাঁতের ছবির মাধ্যমে ফোনের অথেন্টিকেশন কাজ করবে, তা একটি ডায়াগ্রামের মাধ্যমে গবেষণাপত্রে বোঝানো হয়েছে। প্রথমে এই অ্যাপ মোবাইল ফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে আপনার দাঁতের ছবি তুলবে। এর পরে সেই ছবির ROI এক্সট্রাকশন ও এনহান্সমেন্ট হয়। আর তারপরেই এই অ্যাপ ডিপ ফিচার এক্সট্রাকশন করে এনরোল/ভেরিফাই ও আইডেন্টিফাই করবে।'

এর পরের ধাপে অথেন্টিকেশনের কাজ শুরু হবে। এবার এনরোলড এক্সট্রাকশনকে ডেটাবেসের সঙ্গে মিলিয়ে দেখবে এই অ্যাপ। তারপরে সেই ছবি ডেটাবেসের সঙ্গে মিলেছে কি না, সেই সিদ্ধান্ত নেবে এই অ্যাপ। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, মানুষ চেনার জন্য আগে দাঁতের ছবি ব্যবহার না হলেও খুব সফলভাবে দাঁতের ছবিকে মানুষ চেনার কাজে ব্যবহার করা সম্ভব।শুরুতে প্রশিক্ষণ দিতে কিছুটা সময় লাগলেও, একবার প্রশিক্ষণ শেষ হয়ে গেলে খুব দক্ষতার সঙ্গে কাজ করতে পারবে এই প্রযুক্তি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.