আফগানিস্তানে অমিতাভ-শ্রীদেবীর 'খুদা গাওয়া' ছবির শ্যুটিং চলার সময় ঘটেছিল এক অবাককরা ঘটনা


Odd বাংলা ডেস্ক: জ্বলছে আফগানিস্তান। তালিবান দখল করেছে গোটা দেশ। প্রাণে বাঁচতে মরিয়া আফগানরা। গোটা বিশ্বের কাছে আফগানিস্তানের চিত্র ভয়াবহ ভাবে সামনে আসছে রোজ। এই আফগানিস্তানের সঙ্গেই এক সময় সম্পর্ক ছিল বলিউডের।

১৯৯২ সালে অমিতাভ বচ্চন ও শ্রীদেবী অভিনীত সুপারহিট ছবি 'খুদা গাওয়া'-র শ্যুটিং হয়েছিল আফগানিস্তানে। সেই সময়ও সেদেশের অবস্থা খুবই খারাপ ছিল। ছবির একটি দৃশ্যে 'বুজকাশি' যা ঘোড়ায় বসে খেলা হয়, তারশ্যুটিং করা হয়েছিল আফগানিস্তানের মাজার-এ-শরিফে, যা এখন তালিবানের কবলে।সেই সময় আফগানিস্তানের প্রেসিডেন্ট ছিলেন নাজিবুল্লাহ আহমেদজাই ছিলেন অমিতাভ বচ্চনের খুব বড় ভক্ত। 

২০১৩ সালে ফেসবুকে 'খুদা গাওয়া' শ্যুটিংয়ের অভিজ্ঞতা শেয়ার করেছিলেন খোদ বিগ বি। তিনি লিখেছিলেন, 'সোভিয়েত সম্প্রতি দেশ ছেড়েছে এবং আফগানিস্তানের দায়িত্ব সামলাচ্ছেন নাজিবুল্লাহ আহমেদজাই। তিনি হিন্দি সিনেমার বিশাল ভক্ত। উনি আমার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এবং আমাদের রাজকীয় ভাবে সম্মান জানানো হয়েছিল।' ওই দেশে ছবির শ্যুটিংয়ের জন্য প্রেসিডেন্ট দেশের অর্ধের বায়ুসেনাকে ইউনিটের সুরক্ষার দায়িত্বে নিয়োগ করেছিলেন।

অমিতাভ আরও লিখেছিলেন, 'মাজার-এ-শরিফে আমাদের ভিভিআইপির মতো করে রাখা হয়েছিল। বায়ুসেনা ও সসস্ত্র বাহিনী আমাদের সুরক্ষা দিয়েছিল। আমাদের হোটেলে থাকলে দেওয়া হয়নি। স্থানীয় এক পরিবারকে ছোট একটি বাড়িতে স্থানান্তর করে আমাদের তাঁদের বাড়িতে রাখা হয়েছিল।'

অমিতাভ বলেছেন, আফগানিস্তানে সেসময় নিরাপত্তা নিয়ে সমস্যা থাকলেও, সেই দেশ যেভাবে তাঁদের পাশে দাঁড়িয়েছিল, তা বিগ বি-র সারা জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.