নখের হলদে ভাব দূর করতে যা করবেন

Odd বাংলা ডেস্ক: ঝকঝকে সাদা নখ কার না ভাল লাগে? কিন্তু নখের যত্ন না নিলে অনেক সময় দেখা যায় নখ হলদেটে হয়ে যায়। রান্নার সময়ে খুব বেশি মশলা ঘাঁটার পর ভাল করে হাত না ধুলে নখে ছাপ পড়ে যায়। দীর্ঘ দিন ধরে এমন অবহেলা করতে থাকলে সেই দাগ নখে বসে যায়। আবার অনেক সময় শরীরে কোন সমস্যা থাকলে নখের রঙ বদলে যেতে পারে। নখ ভালো রাখার উপায়গুলো চলুন জেনে নেওয়া যাক।


নেশ পলিশ

নখের হলদে ছোপ দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে। দীর্ঘ সময়ে ধরে নেল পলিশ লাগিয়ে রাখলে নখ স্বাভাবিক ভাবে শ্বাস নিতে পারে না। এতে করে নখের রঙ বদলে যায়। এজন্য নেল পলিশ রিমুভার দিয়ে ভালো করে তুলে ২৪ ঘণ্টা বিরতিতে আবার নেলপলিশ দেন।

ময়েশ্চারাইজার

মুখে বা গায়ে যেমন আর্দ্রতার প্রয়োজন, তেমনই নখেরও। তাই রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে যখন মুখে ময়েশ্চারাইজার লাগাবেন নখে খানিকটা লাগিয়ে ভাল করে ম্যাসেজ করে নিন।

টুথপেস্ট

দাঁত পরিষ্কার রাখতে যেমন টুথপেস্টের ব্যবহার করা হয়, তেমনই নখ ঝকঝকে করতেও পেস্ট ব্যবহার করতে পারেন। একটি পুরনো টুথব্রাশে সামান্য পেস্ট নিয়ে নখে ভাল করে ঘষে নিন। কিছুক্ষণ লাগিয়ে রেখে তারপর ভালো করে ধুয়ে ফেলুন।


লেবুর রস


লেবুতে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে। তাই যে কোনও রকমে দাগ দূর করতে দারুণ কাজ করে লেবু। লেবু ও বেসন দিয়ে পেস্ট বানিয়ে নখে লাগিয়ে রাখুন।


বেকিং সোডা


আপনি কি জানেন, বেকিং সোডা দিয়ে নখের হলদে ছোপও দূর করা যায়? হালকা গরম পানিতে একটু বেকিং সোডা মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানিতে ধুয়ে ফেলে ক্রিম লাগিয়ে নিন।


অলিভ অয়েল


সুস্থ নক থাকলে তার স্বাভাবিক জেল্লা থাকবে। নখের স্বাস্থ্য বজায় রাখার জন্য অলিভ অয়েলের জুড়ি মেলা ভার। একটি কটন বাডে অলিভ অয়েলে ডুবিয়ে নখে লাগান। নখের চার পাশেও লাগাবেন। এতে জীবাণুও দূর হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.