ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা দিতে চলেছে টাটা গোষ্ঠী, জেনে নিন বিস্তারিত

Odd বাংলা ডেস্ক: টাটা গ্রুপের কোম্পানি নেলকো(Nelco) ভারতে তার লাইটস্পিড স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা আনার জন্য কানাডিয়ান কোম্পানি টেলিস্যাটের সঙ্গে আলোচনা করছে।

মোবাইল ইন্টারনেট বা ফাইবার ব্রডব্যান্ড যেসব সমস্যার সমাধান করতে পারে না তা করাই স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার লক্ষ্য, তবে এটি সবচেয়ে ব্যয়বহুল।

স্যাটেলাইট ইন্টারনেট কী?

স্যাটেলাইট ইন্টারনেট হল সেই ইন্টারনেট পরিষেবা যা কক্ষপথে স্যাটেলাইট থেকে বিচ্ছুরণ করবে। আপনার বাড়িতে (সাধারণত আপনার ছাদে) লাগানো একটি ডিশ রিসিভার সিগন্যালটি তুলে নেবে এবং আপনার মোডেমের কাছে পাঠাবে, যা একটি ব্যবহারযোগ্য ইন্টারনেট সংযোগ সরবরাহ করবে।

স্যাটেলাইট ইন্টারনেটের সবচেয়ে ভাল দিক হল এর সহজলভ্যতা। যেহেতু সংকেত মহাকাশ থেকে আসে, তাই এটি যে কোন স্থান থেকে তোলা যায়।

স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবার জন্য টেলিস্যাটের আন্তর্জাতিকপরিকল্পনায় প্রায় ২৯৮ এলইও (লো আর্থ অরবিট) উপগ্রহের একটি নক্ষত্রের জন্য প্রায় ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছ।

LEO স্যাটেলাইটগুলি পৃথিবীর কাছাকাছি প্রদক্ষিণ করার সময় প্রচলিত স্থির-স্যাটেলাইট নেটওয়ার্কের চেয়ে শক্তিশালী সংকেত এবং দ্রুত গতি সরবরাহ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.