Amazon এবার বাংলায়


Odd বাংলা ডেস্ক: সমগ্র বাঙালী তথা বাংলা ভাষাপ্রেমী মানুষদের জন্য সুখবর। বিপুল সংখ্যক বাঙালি ব্যবহারকারীর কথা মাথায় রেখে এবার বাংলা ভাষাতেও মিলবে অ্যামাজন অ্যাপের পরিষেবা। মাতৃভাষা হিসেবে বাংলায় কথা বলেন, গোটা বিশ্বে এমন মানুষের সংখ্যা প্রায় ১০০ কোটির কাছাকাছি।ভারতে বাংলা সর্বাধিক ব্যবহারের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। এই বিপুল সংখ্যক মানুষের কাছে নিজেদের অন্যভাবে তুলে ঘরতে ততপর এই ই-কমার্স সাইটটি।

বহুদিন পর্যন্ত অ্যামাজন অ্যাপটিতে ইংরাজিই ছিল মূল ভাষা। পরবর্তীতে হিন্দিকে অ্যাপে জায়গা দেওয়া হয়। এবার বাংলার অপশনও থাকবে অ্যামাজনে। সেক্ষেত্রে, কোনও ব্যক্তি যদি বাংলা ভাষা পছন্দ করেন, তবে ওই ব্যবহারকারী গোটা অ্যামাজন অ্যাপটিকেই বাংলা ভাষায় চালাতে পারবেন।

কীভাবে অ্যামাজনে ভাষা বদল করবেন?

অ্যামাজন (Amazon) অ্যাপটির মেনু বাটনে ক্লিক করে সেটিংস অপশনে গিয়ে তাতে একটি অপশন রয়েছে 'Language'। এই অপশনে ক্লিক করলেই কোন কোন ভাষা ব্যবহার করা যাবে, তাঁর লিস্ট পাওয়া যাবে। পছন্দের ভাষা সিলেক্ট করে 'Continue' অপশনে ক্লিক করলেই পুরো অ্যাপের ভাষা বদলে যাবে।

এখনও এদেশে বহু অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী রয়েছেন, যারা স্থানীয় ভাষাতেই নানা অ্যাপ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। বিশেষ করে অ্যামাজনে বেশ কিছু ইংরেজি শব্দ অনেকেই বুঝতে পারেন না। ফলে স্থানীয় ভাষা চালু হলে এই অ্যাপ যে সাধারণ মানুষের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে তা বলাই বাহুল্য।

অ্যামাজন গোটা বিশ্বে নিজেদের ব্যবসা চালাচ্ছে। বিভিন্ন দেশে তাদেরকে টক্কর দিতে হয় দেশীয় সংস্থাগুলির সঙ্গেও।কড়া টক্করের মধ্যে নিজেদের অ্যাপকে আরও আকর্ষণীয় করে তুলতেই অ্যামাজনের তরফে স্থানীয় ভাষার উপর জোর দেওয়া হচ্ছে বলে অনুমান।এখন থেকে  মোট ৮টি আঞ্চলিক ভাষায় এখন থেকে এই অ্যাপ ব্যবহার করা যাবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.