রবিবার হলেই চামড়াসহ মুরগির মাংস খাচ্ছেন! কী হতে পারে জানেন?

Odd বাংলা ডেস্ক: অনেক চিকিৎসকরাই পুষ্টির জন্য মুরগির মাংস খেতে বলে থাকেন। হালকা করে ঝোল কিংবা সিদ্ধ, এমনকি মশলাদার রান্নাও মাঝেমধ্যে খাওয়া যেতে পারে। কিন্তু মুরগির মাংস রান্না করতে হবে চামড়া ছাড়িয়েই। অধিকাংশ সময় এমনই পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এদিকে, মুরগির চামড়া বা চিকেন স্কিন খেতে পছন্দ করেন অনেকেই। রেস্টুরেন্টগুলোতেও মুরগির চামড়াসহ মাংস দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করা হয়। যা খেতেও দারুণ সুস্বাদু। তাছাড়া নানা রকম সস দিয়ে বেশি করে ভেজে চামড়াসহ চিকেন খেতে অনেকেই পছন্দ করেন। তাহলে কী হয় চামড়াসহ মুরগির মাংস খেলে? চলুন জেনে নেয়া যাক বিস্তারিত- 

সাধারণত মুরগির চামড়া বা চিকেন স্কিন না খেতে বলা হয় ফ্যাটের কারণে। এতে প্রচুর পরিমাণ ফ্যাট এবং কোলেস্টেরল থাকে বলেই এড়িয়ে চলতে বলা হয়। কিন্তু মুরগির চামড়ায় অনেকটা মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডও থাকে। তা হার্টের জন্য খুবই ভালো। আর থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। ফলে মাপ মতো মুরগির চামড়া বা চিকেন স্কিন খেলে খুব ক্ষতি হবে না শরীরের। বরং খানিকটা লাভ-ই হতে পারে।

চিকিৎসকদের একাংশ বলে, যেকোনো প্রসেসড মাংসের তুলনায় মুরগির চামড়া ভাজা খাওয়া স্বাস্থ্যকর। ফলে সসেজ-বেকন অনেকটা খেয়ে চিকেন স্কিন বাদ দেওয়ার মানে নেই। বরং মাঝেমধ্যে খাওয়া যেতেই পারে চামড়াসহ মুরগির মাংস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.