যেসব খাবার দ্বিতীয় বার গরম করে খাওয়া উচিত নয়

 


ODD বাংলা ডেস্ক: একবার রান্না করে পুরো খাবার শেষ করতে পারেন না অনেকেই। আর সেটি ফ্রিজে রেখে দিয়ে তার পরে গরম করে খান। কিন্তু এভাবে সব খাবার খাওয়া উচিত নয়। অনেক খাবারই দ্বিতীয় বার গরম করে খেলে হতে পারে বিপদ।

দেখে নেয়া যাক, কোন কোন খাবার দ্বিতীয় বার গরম করে খাবেন না-


ভাত: অনেকেই ভাত বারবার গরম করে খান। কিন্তু এটি মোটেই ঠিক কাজ নয়। কারণ ভাত ঠান্ডা হয়ে গেলে, তাতে নানা রকম জীবাণু বাড়ে। সেটি আবার গরম করলে সেই সব জীবাণু যায় না। তাতে পেটের সমস্যা বাড়ে।


পালং শাক: কোনো ধরনের শাকই বার বার গরম করা উচিত নয়। বিশেষ করে পালং শাকের ক্ষেত্রে কথাটি বিশেষভাবে জরুরি। কারণ বারবার গরম করলে এতে থাকা নাইট্রেট থেকে নাইট্রোস্যামাইন নামের যৌগ তৈরি হয়। যা শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। 


ডিম: ডিম দিয়ে বানানো যে কোনো পদ থেকে শুরু করে ডিম সিদ্ধ— কোনো কিছুই দ্বিতীয় বার গরম করে খাওযা উচিত নয়। কারণ এতে ডিমের বহু পুষ্টিগুণ নষ্ট হয়। তার পাশাপাশি এতে ক্ষতিকারক রাসায়নিক তৈরি হয়।


আলু: প্রতিটি বাড়িতেই আলুর তরকারি বানানো হয়। এই জাতীয় তরকারি এক বার রান্না করে রেখে দেওযার পরে সেটি আবার গরম করলেই বিপদ। আলুর তরকারি রান্না করে তা রেখে দিলে তাতে এক ধরনের ব্যাকটেরিয়া জন্মায়। আলুর তরকারি আবার গরম করলেও সেগুলো যায় না। উলটে তাদের ক্ষমতা বাড়তে পারে। আর বার বার গরম করলে আলুর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। 


মাশরুম: শীতে অনেকেই মাশরুমের তরকারি খান। কিন্তু এটিও বারবার গরম করলে তাতে নানা রকমের ক্ষতিকারক রাসায়নিক তৈরি হয়। ফলে এটি পেটের গণ্ডগোলের কারণ হয়ে দাঁড়াতে পারে। 


মুরগির মাংস: চিকেন রান্না করেও অনেকে রেখে দেন। এটিও ভুল কাজ। এটি বারবার গরম করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাছাড়া এটি থেকেও পেটের সমস্যা হতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.