স্বেচ্ছায় হিন্দু ধর্ম গ্রহণ করলেন হরিয়ানার ৪০টি মুসলিম পরিবারের ২৫০ সদস্য, কেন জানেন?


Odd বাংলা ডেস্ক: শুক্রবার হরিয়ানার হিসার জেলার বিধমিরা গ্রামের ৪০টি মুসলিম পরিবারের প্রায় ২৫০ জন সদস্য হিন্দু ধর্ম গ্রহণ করলেন। একটি সর্বভারতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, তাঁরা ৮০ বছর বয়সী এক মহিলাকে শ্মশানে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। 

জানা গিয়েছে, এই মুসলিম পরিবারগুলি দীর্ঘদিন ধরে হিন্দুদের জীবনযাপন করত। তবে তারা মুসলিম প্রথা অনুসারে তাদের মৃতদেহকে কবর দিত। তবে গত ৮ মে ফুলি দেবী নামে এক বৃদ্ধার মৃত্যুর পরে ওই মুসলিম পরিবারগুলি হিন্দু ধর্ম গ্রহণ করবেন বলে ঠিক করেন এবং হিন্দু আচার অনুসারে তাঁর দেহ শ্মশানে নিয়ে দাহ করার সিদ্ধান্ত নেন। ফুলি দেবীর ছেলে সাতবীর জানান যে, মুসলিম পরিবারগুলি যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছে যে, যেহেতু তারা হিন্দু জীবন যাপন করে, তাই তাদের নিজেদের হিন্দু হিসাবে ঘোষণা করা উচিত। তাঁরা হিন্দু রীতিনীতি অনুসারেই ফুলি দেবীর শেষকৃত্য সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

সাতবীর আরও বলেন, যে পরিবারগুলি ডোম জাতিভুক্ত এবং গোটা গ্রামের মানুষরা হিন্দুদের আচার-অনুষ্ঠান, রীতি-নীতি পালন করে। কেবলমাত্র মৃত্যুর পর শেষকৃত্য করার সময় মুসলিম রীতিনীতি অনুসরণ করার প্রথা রয়েছে। তিনি দাবি করেন যে,  তাঁর পূর্বপুরুষরা সকলেই হিন্দু ছিলেন এবং মুঘলশাসক ঔরঙ্গজেবের সময়ে চাপে পড়ে মুসলিম ধর্মান্তরিত হতে বাধ্য হয়েছিলেন। 

তবে তিনি আরও বলেছিলেন যে, তাঁদের ধর্মান্তরিত করার জন্য তাঁদের কোনও চাপ নেই এবং কোনও গ্রামবাসী কারওর সঙ্গে খারাপ ব্যবহারও করেননি। প্রসঙ্গত, এর আগে গত ১৮ এপ্রিল, হরিয়ানার জিন্দ জেলা দানোদা কালান গ্রামের ছয়টি মুসলিম পরিবারের প্রায় ৩৫ জন সদস্যও হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন।
স্বেচ্ছায় হিন্দু ধর্ম গ্রহণ করলেন হরিয়ানার ৪০টি মুসলিম পরিবারের ২৫০ সদস্য, কেন জানেন?  স্বেচ্ছায় হিন্দু ধর্ম গ্রহণ করলেন হরিয়ানার ৪০টি মুসলিম পরিবারের ২৫০ সদস্য, কেন জানেন? Reviewed by Odd Creator on May 09, 2020 Rating: 5
Powered by Blogger.