চিনের উহান প্রদেশের ওই বাজার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস, বিস্ফোরক দাবি হু-এর


Odd বাংলা ডেস্ক: করোনা মহামারি বিস্তারে সঙ্গে সঙ্গে শিরোনামে উঠে এসেছিল চিনের উহান মার্কেটের নাম। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য সারা বিশ্ব চিনকেই দায়ি করেছিল। অভিযোগ উঠেছিল চিনের উহান প্রদেশের সি ফুড মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা। তবে এতদিন এই নিয়ে কোন ও মন্তব্যই করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এবার সেই দাবিকে কার্যত মান্যতা দিল হু। 

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল যে, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পিছনে উহানের ওই বাজারের ভুমিকা রয়েছে। হু-এর বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক জানিয়েছেন, করোনা সংক্রমণের নেপথ্যে উহানের বাজারের ভুমিকা রয়েছে। তবে আদতে কী ঘটনা ঘটেছে তা এখনও তাঁরা স্পষ্ট করে জানতে পারেননি। যার ফলে জীবযন্তুদের শরীর থেকেই যে ওই বাজারের দোকানদারদের শরীরে করোনা ছড়িয়েছে তা এই মুহূর্তে স্পষ্ট করে বলা যাচ্ছে না। 

তবে অনেকের দাবি ছিল যে, বাদুড় জাতীয় প্রাণীর শরীর থেকেই করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে। আবার অনেকেও এমনও দাবি করেচিলেন যে, চিনের ল্যাবটারিতে এই ভাইরাস তৈরি করে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেছিলেন যে, হু চিনের ঝোল টেনে কথা বলে। কিন্তু এবার করোনা ছড়িয়ে পড়া নিয়ে এক প্রকার চিনকেই দায়ি করল হু। 
চিনের উহান প্রদেশের ওই বাজার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস, বিস্ফোরক দাবি হু-এর চিনের উহান প্রদেশের ওই বাজার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস, বিস্ফোরক দাবি হু-এর Reviewed by Odd Creator on May 09, 2020 Rating: 5
Powered by Blogger.